Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Thursday, December 22, 2011

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘গ’ ইউনিটের ফল প্রকাশ

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ‘গ’ ইউনিটে পুনঃ ভর্তিপরীক্ষার ফলাফল আজ বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে। ২০ ডিসেম্বর পুনঃ ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হয়। ২৮ অক্টোবর প্রথমবার পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

পুনঃ ভর্তিপরীক্ষায় পরীক্ষার্থী ছিল ৩৭ হাজার ৯৭৩ জন জন। এর মধ্যে ২৫ হাজার ৭৪৮ জন পরীক্ষায় অংশ নেন। যা মোট আবেদনকারীর প্রায় ৬৮ শতাংশ। এর মধ্যে তিন হাজার ৩৯৬ জন (১৩.১৯ শতাংশ) উত্তীর্ণ হয়েছেন। সর্বমোট ২০০ নম্বরের মধ্যে সর্বোচ্চ মেধা স্কোর হচ্ছে ১৭৭.৯২ এবং ১২০ নম্বরের লিখিত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর হচ্ছে ৯৭.৯২।
ফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.du.ac.bd) এবং ’গ’ ইউনিটের ওয়েবসাইটে (http://gaunit.univdhaka.edu) দেখা যাবে। এ ছাড়া মুঠোফোনে (রবি, বাংলালিংক, সিটিসেল ও এয়ারটেল) ফলাফল জানতে চাইলে ম্যাসেজ অপশনে গিয়ে DU GA টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠাতে হবে।
২০১১-২০১২ শিক্ষাবর্ষে বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত আটটি বিভাগে এক হাজার ৭৫ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। ভর্তি-সংক্রান্ত পরবর্তী করণীয় বিজ্ঞপ্তি আকারে জানিয়ে দেওয়া হবে।
‘গ’ ইউনিট ভর্তি কমিটির সমন্বয়ক সহ-উপাচার্য হারুন-অর-রশিদ প্রথম আলোকে বলেন, প্রথমবার যেসব শিক্ষার্থী মেধাতালিকায় জায়গা করে নিয়েছিলেন, তাঁদের অধিকাংশই এবারও ভালো ফল করেছেন বলে আমরা ধারণা করছি। কতসংখ্যক শিক্ষার্থী বাদ পড়েছেন, এ প্রশ্নের জবাবে সহ-উপাচার্য বলেন, কর্তৃপক্ষ এর কোনো তালিকা করবে না। সম্পূর্ণ নতুন পরীক্ষা হওয়ায় এর কোনো প্রয়োজনীয়তা নেই।
গত ২৮ অক্টোবর ‘গ’ ইউনিটে ৯৮০টি আসনের বিপরীতে ৩৮ হাজার ৮৫৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেন। ৩১ অক্টোবর ফল প্রকাশ করা হলে দুই হাজার ৭২৭ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। প্রত্যাশিত ফল না পেয়ে ১ নভেম্বর অনেক শিক্ষার্থী উত্তরপত্র মূল্যায়নে ভুল আছে বলে অভিযোগ করেন। বিষয়টি সাংবাদিকেরা কর্তৃপক্ষের কাছে তুলে ধরলে উত্তরপত্র পুনর্মূল্যায়ন করে ২ নভেম্বর পুনরায় ফল প্রকাশ করা হয়। সেখানে পাস করেন ছয় হাজার ৯৪ জন শিক্ষার্থী। 
তবে ১৯৪ জন শিক্ষার্থী প্রথমবার প্রকাশিত ফলের মেধাতালিকায় সামনে থেকে পেছনে চলে যান। আর ৩৯ জন অকৃতকার্য হন। এর পর কয়েক শ শিক্ষার্থী আবারও ফল পুনর্মূল্যায়নের দাবি জানালে ১৯ নভেম্বর রাতে ডিনস কমিটির জরুরি সভায় ফল বাতিল করা হয়। তবে পুনর্মূল্যায়িত ফলাফল বাতিলের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে পরীক্ষায় উত্তীর্ণ ১২ শিক্ষার্থী রিট আবেদন করেন। গত ৭ ডিসেম্বর আপিল বিভাগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশ দেন।
সূত্র:প্রথমআলো.কম, ২২/১২/২০১১

No comments:

Post a Comment