Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Sunday, May 6, 2012


বৌদ্ধ দর্শনের প্রবর্তক গৌতম বুদ্ধ পরম জ্ঞানলাভ ও দুঃখ মুক্তির নির্বাণ লাভের পথ দেখিয়েছেন উল্লেখ করে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান বলেছেন, আদর্শ ও জ্ঞানভিত্তিক সমাজ গঠনে বুদ্ধের শিক্ষা আজও সমানভাবে প্রযোজ্য।

বৌদ্ধ সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে এক বাণীতে রোববার তিনি এ কথা বলেন।


বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, আড়াই হাজার বছরেরও বেশি সময় আগে এই পূর্ণিমা তিথিতেই জন্ম, সিদ্ধিলাভ ও মহানির্বাণ ঘটেছিল গৌতম বুদ্ধের।


নেপালের কপিলাবস্তু রাজ্যের শাক্যবংশীয় রাজা শুদ্ধোধন ও রাণী মায়াদেবীর সন্তান রাজপুত্র সিদ্ধার্থ মানুষের দুঃখে বেদনার্ত হয়ে মুক্তির উপায় খুঁজতে রাজপ্রাসাদ ছেড়ে বেরিয়ে পড়েছিলেন সত্যের সন্ধানে। বহু স্থানে ঘুরে অনেক ঘাত-প্রতিঘাতের পর ভারতের বিহার রাজ্যের গয়ায় ফল্গু নদীর তীরে অশ্বথ গাছের নিচে ধ্যানরত অবস্থায় তিনি উপলব্ধি করেন চার ‘পরম সত্য’।


সাধনার মাধ্যমে পরম জ্ঞান বা ‘বোধি’ লাভ করেছিলেন বলে তার নাম হয় বুদ্ধ।


বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাণীতে রাষ্ট্রপতি বলেন, “গৌতম বুদ্ধ শান্তি ও মানবতার মূর্ত প্রতীক। ন্যায়পরায়ণতা, সত্যবাদিতা, পবিত্রতা, আত্মসংযম, শিষ্টাচার, সারল্য, ক্ষমা, দয়া-দাক্ষিণ্য ইত্যাদি গুণাবলি তিনি সমাজে প্রতিষ্ঠা করতে নিরবচ্ছিন্ন প্রচেষ্টা চালিয়েছেন। দুস্থ ও আর্তের সেবা এবং পরোপকারের সমুজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে তিনি চিরস্মরণীয় হয়ে আছেন।”


বাংলাদেশকে সম্প্রদায়িক সম্প্রীতির দেশ উল্লেখ করে তিনি বলেন, “পারস্পরিক সহাবস্থান, সহমর্মিতা ও ভ্রাতৃত্ব বজায় রেখে এ দেশের সকল ধর্মের মানুষ নিজ নিজ অবস্থানে থেকে দেশ ও জাতি গঠনে যথাযথ অবদান রাখবেন, এটাই আমার প্রত্যাশা।”


পৃথক বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “ভয়, লোভ, লালসাকে অতিক্রম করে গৌতম বুদ্ধ আজীবন সাম্য, মৈত্রী, ত্যাগ, করুণা ও অহিংসা লালন করেছেন। সারা বিশ্বে তিনি প্রচার করেছেন শান্তির অমিয় বাণী।”


বিশ্বের শান্তিপ্রিয় মানুষের জন্য গৌতম বুদ্ধ যে আদর্শ রেখে গেছেন তা লালন করে দেশ ও জাতির কল্যাণে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।


বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন রাজধানীতে দিনব্যাপী নানা অনুষ্ঠান পালন করছে। এছাড়া চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি, খাগড়াছড়ি, বান্দরবানসহ দেশের বিভিন্ন এলাকায় বৌদ্ধ মন্দির ও মঠগুলোতে অনুষ্ঠিত হচ্ছে নানা ধর্মীয় অনুষ্ঠান।


বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম,
ঢাকা, মে ০৬ 

No comments:

Post a Comment