Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Monday, May 7, 2012

প্রেমে যা হারাতে হয়

প্রেমের জন্য কোনো মূল্য দিতে হয় না—এমনটা যাঁরা ভাবেন, তাঁরা হয়তো এখনো অন্ধকারেই রয়ে গেছেন। কারণ, নতুন এক গবেষণায় দেখা গেছে, প্রেম শুরু করার সময় বা এ ধরনের কোনো সম্পর্ক শেষ করার সময় কিছু মূল্য দিতেই হয়
একজন মানুষকে। আর এ মূল্যটা দিতে হয় বন্ু্লদের মাধ্যমে। কতজন বন্ধু? ১৩! সাম্প্রতিক একটি গবেষণা থেকে ইঙ্গিত পাওয়া গেছে, প্রেমের সম্পর্ক শুরু করার সময় একজন ব্যক্তি তাঁর পাঁচজন বন্ধুকে হারাতে পারেন বা তাঁদের সঙ্গে দূরত্ব তৈরি হতে পারে। আর কোনো প্রেমের সম্পর্কের অবসানের সময় বা সম্পর্কে টানাপোড়েনের সময় এই বন্ধু হারানোর সংখ্যাটা হতে পারে আট। কেন ঘটে এমনটা?
বিশেষ একজনের সঙ্গে সম্পর্ক শুরু করার সময় তরুণ-তরুণীরা সেই বিশেষ জনকে ঘিরেই নিজের বেশির ভাগ চিন্তাভাবনাগুলো করে থাকেন। আগের মতো কাছের বন্ধুদের সঙ্গে বেশি সময় কাটান না বা তাঁদের প্রতি হয়তো তেমনভাবে দৃষ্টি দেন না। ফলে তাঁর বন্ধুরাও নিজেদের গুরুত্বহীন মনে করে বসেন এবং হয়তো কিছুটা অসন্তুষ্টও হন। এ ধরনের অভিজ্ঞতার শিকার হওয়া ভারতের একজন নারী, অশ্বতি রাভি বলেছেন, ‘আমার বন্ধুরা সব সময়ই আমাকে দোষারোপ করে। আমি বেশ দীর্ঘদিন যাবত্ একা ছিলাম। আর সে সময় একজন জীবনসঙ্গী পাওয়াটা আমার জন্য অনেক বড় ব্যাপার। এখন আমি তো তার সঙ্গেই বেশি সময় কাটাতে চাইব। এটাই কী স্বাভাবিক না?’ কথাটা খুবই বাস্তববাদী শোনালেও তাঁর বন্ধুদের দৃষ্টিকোণটাও হয়তো খুব বেশি অযৌক্তিক নয়। অশ্বতির দীর্ঘদিনের বন্ধু প্রীতি কোশির ভাষায়, ‘আমি বুঝি যে সে তার ভালোবাসার মানুষ খুঁজে পেয়েছে। কিন্তু আমরাও তো তার বন্ধুই আছি। সে সারাটা ক্ষণ ওই লোকটার সঙ্গেই কাটাতে পারে না, যার সঙ্গে কি না পরিচয় হয়েছে এই কয়েক দিন আগে!’ একই রকম ঘটনা নিশ্চিতভাবেই আরও অনেকের সঙ্গেই ঘটে। কারণ, দীর্ঘদিনের বন্ধুদের অনেকেই হঠাত্ করে মেনে নিতে পারে না যে, কোনো বিশেষ একজনের জন্য তাদের আগেকার স্বাভাবিক জীবনযাত্রা, একসঙ্গে বেড়াতে যাওয়া, একসঙ্গে আড্ডা দেওয়ার বিষয়গুলো আর আগের মতো থাকছে না। এভাবে প্রেমের সম্পর্ক শুরু করার সময় আগের অন্তত পাঁচটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নড়বড়ে হয়ে যেতে পারে।
বিপরীতে কোনো প্রেমের সম্পর্কের অবসানের সময় বা সম্পর্কে টানাপোড়েনের সময় বন্ধুত্ব হারানোর সংখ্যাটা আরও বেড়ে যেতে পারে। কারণ, প্রেম করার সময় একজন নারী বা পুরুষ তাঁর বিশেষ ব্যক্তিটির বন্ধুদেরও নিজের বন্ধু বানিয়ে ফেলেন। আর যদি সেই প্রেমের সম্পর্ক নষ্ট হয়ে যায়, তাহলে প্রাক্তন প্রেমিক বা প্রেমিকাদের বন্ধুদের সঙ্গেও দূরত্ব তৈরি হওয়ার আশঙ্কা বেড়ে যায়। এই ত্যাগটা সম্পর্ক-বিচ্ছেদের অবিচ্ছেদ্য কারণ বলে মনে করেন এ রকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যাওয়া প্রণব রাজকুমার। তিনি বলেছেন, ‘অনেকেই প্রেম করার সময় নিজের প্রেমিক বা প্রেমিকার বন্ধুদের সঙ্গে অনেক হূদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে তোলেন। কিন্তু তাদের প্রেমের সম্পর্কে টানাপোড়েন বা বিচ্ছেদের ফলে তারা ওই সব বন্ু্লর সঙ্গে যোগাযোগ করতে অস্বস্তি বোধ করেন।’ এভাবে সর্বোচ্চ আটজন বন্ধুও কেউ কেউ হারাতে পারেন বলে মনে করেন বিশেষজ্ঞেরা।
ব্যাপারটা ব্যাখ্যা করতে গিয়ে মনোবিজ্ঞানী জয়ন্তী কুমার বলেছেন, ‘যখন দুজন মানুষ একে অপরের সঙ্গে প্রেমের সম্পর্কে আবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নেন, তখন স্বাভাবিকভাবেই তাঁরা অন্যদের থেকে একে-অপরকেই বেশি গুরুত্ব দেবেন। তাঁদের বন্ধুরা, যাঁরা তাঁদের সান্নিধ্য পেতে চান, তাঁরা কিছুটা ঈর্ষাণ্বিত হতে পারেন—এটা স্বাভাবিক। এর একটা সমাধান হতে পারে, সেই বন্ধুদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখা ও নিশ্চিত করা যে তাঁদের মূল্য আপনার কাছে অনেক বেশি। আর যখন প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার বন্ধুদের সঙ্গে আলাপ করতে যাবেন, তখন আগের সেই সম্পর্কটা নিয়ে কোনো কথাই বলবেন না। এভাবে হয়তো অনেক স্বাচ্ছন্দ্যে বন্ধুদের কাছাকাছি থাকা যাবে।’

সূত্র: প্রথমআলো.কম

No comments:

Post a Comment