Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Thursday, May 10, 2012

আইপ্যাড উত্তেজনায় যোগ দিলো শিম্পাঞ্জি পরিবারও!

 
 আট বছর বয়সী জমজ দুজনই তাদের আইপ্যাডটিকে ভালোবাসে। গেম খেলা, আঁকা, শব্দ জানা কোনো কাজই বাদ দেয় না তারা। তাদের পরিবারের টিনএজাররাও হাতে বহনকারী কম্পিউটারের দিকে কম আকৃষ্ট নয়। তবে সমস্যা হচ্ছে বয়স্কদের নিয়ে। কেননা তারা এর প্রতি কোনো আগ্রোহই বোধ করে না।

আধুনিক প্রযুক্তির সান্নিধ্যে আসার ফলে এমনই পরিস্থিতি সৃষ্টি হয়েছে ওরাংউটাং নামের শিম্পাঞ্জিদের এক পরিবারে। প্রযুক্তির ছোয়ায় মিয়ামির সংরক্ষিত বন দ্বীপের ওই ওরাংউটাং পরিবারে সৃষ্টি হয়েছে মানুষ পরিবারের মতোই এই অবস্থা।
মিয়ামির ওই সংরক্ষিত বনটিতে ছয় সদস্য বিশিষ্ট একটি ওরাংউটাং পরিবারের ওপর কম্পিউটার ও এর প্রয়োগ বিষয়ে গবেষণা চালাচ্ছেন লিন্ডা জেকব নামের এক প্রাণী গবেষক। জেকব ওরাংউটাংদের জন্য বনটিতে ছয়টি আইপ্যাড সরবরাহ করেছেন। এসব আইপ্যাড গুলোতে জুড়ে দেয়া হয়েছে মানসিক দক্ষতা সম্পর্কিত বিভিন্ন প্রোগ্রাম। আর জেকব মনে করছেন তার এ গবেষণা ওরাংউটাং এবং মানুষের মধ্যে পার্থক্যকে কমিয়ে আনবে।
জেকব গত গ্রীস্মে ওরাংউটাংদের এসব আইপ্যাড সরবরাহ করেন। এতে দেখা যায়, কম বয়স্ক ওরাংউটাংরা বিষয়টিকে স্বাভাবিকভাবে গ্রহণ করছে এবং ব্যবহার করা শুরু করেছে। তবে বয়স্ক দুই ওরাংউটাং এগুলো ছুঁয়েও দেখছে না।
এর আগে ডলফিনের ব্যবহারের জন্য আইপ্যাড সরবরাহ করা হয়েছিল। এবং তা থেকে ইতিবাচক ফলাফল পাওয়া গিয়েছিল।
জেকব জানান, ওরাংউটাংদের মধ্যে আইপ্যাড সরবরাহ করে অনেকটা ইতিবাচক ফলাফল পাওয়া যাচ্ছে। আইপ্যাড মূলত মানুষের ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে এবং এর মধ্যে মানুষের মেধা অনুযায়ীই প্রোগ্রাম ব্যবহার করা হয়েছে।
তার জানান, ওরাংউটাংগুলোকে নির্দিষ্ট প্রশিক্ষণ দেয়ার ফলে তারা আই প্যাডের সাধারণ প্রোগ্রামগুলো ব্যবহার করতে পারছে অনেকটা মানুষের মতোই। তারা যন্ত্রটি ব্যবহারের জন্য নির্দিষ্ট বোতাম চাপতে পারে। এবং প্রোগ্রাম বাছাই করতে পারে।
জেকব মনে করেন, ওরাংউটাং আইপ্যাড ব্যবহার পুরোপুরি আয়ত্ত করতে পারলে, সাংকেতিক ভাষা ব্যবহার করে তারা মানুষের সঙ্গে যোগাযোগ চালিয়ে যেতে পারবে।
মূলত আইপ্যাডের স্পর্শকাতর স্ক্রিনের কারণে ওরাংউটাংদের জন্য এটি অন্যতম ব্যবহার উপযোগী যন্ত্র বলে জানান জেকব। সূত্র: এনডিটিভি
সূত্র: বিডিনিউজ২৪.কম মিয়ামি, ৯ মে

No comments:

Post a Comment