Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Saturday, December 3, 2011

ফেসবুকে সংগঠিত তরুণদের নতুন সংগঠন


রাজধানীর বনানী মাঠে গতকাল ফেসবুকভিত্তিক গ্রুপ ‘ব্লু ব্যান্ড কল’ আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ কর�
রাজধানীর বনানী মাঠে গতকাল ফেসবুকভিত্তিক গ্রুপ ‘ব্লু ব্যান্ড কল’ আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে। অনুষ্ঠানের শেষভাগে সংগঠনের সদস্যরা শপথ নেন
ছবি: প্রথম আলো
‘হয় সমঝোতা, নয় অবসর’—রাজনৈতিক দল ও নেতাদের উদ্দেশে এই বার্তা নিয়ে মাঠে নেমেছে ‘ব্লু ব্যান্ড কল’ নামের একটি সংগঠন।
‘রাজনীতিকে ঘৃণা করো না’—এই স্লোগান নিয়ে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেসবুকের মাধ্যমে সংগঠিত তরুণেরা গঠন করেন ব্লু ব্যান্ড কল। 
গতকাল শুক্রবার রাজধানীর বনানী ডিআইটি মাঠে সমাবেশের মাধ্যমে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ করেছে ব্লু ব্যান্ড কল। উদ্যোক্তাদের দাবি, অহিংস আন্দোলনের মাধ্যমে সংঘাতের রাজনীতি থেকে রাজনীতিবিদদের সরে আসতে বাধ্য করার লক্ষ্যে এই সংগঠনের জন্ম।

সমাবেশে শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, প্রবীণ আইনজীবী রফিক-উল হক, আওয়ামী লীগের নেতা মাহমুদুর রহমান মান্না, বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নান, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পিয়াস করিম, সংগীতশিল্পী হায়দার হোসেন প্রমুখ। 
বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘আমরাও একসময় তরুণ ছিলাম। ইতিহাস গড়েছি। আবার ডাকলে তরুণ হয়ে যাব। চালিয়ে যাও, বাংলাদেশকে বদলে দাও।’
রফিক-উল হক বর্তমান সংঘাতপূর্ণ রাজনীতি দেখে রাজনীতির প্রতি বীতশ্রদ্ধ না হতে তরুণদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘তোমরা রাজনীতিবিদদের ঘৃণা করতে পার। কিন্তু রাজনীতিকে ঘৃণা করো না। আমরা কিছুই করিনি। তোমরা করে দেখাও। তোমাদের পাশে থাকব।’
মাহমুদুর রহমান মান্না বলেন, ‘তরুণদের জয় ঘোষণা করছি।’ 
আবদুল মান্নান বলেন, যেভাবে দেশ চলছে, এভাবে আর চালানো যাবে না। পরিবর্তন আসতেই হবে। তরুণদের এই পরিবর্তনে নেতৃত্ব দিতে হবে। 
ব্লু ব্যান্ড কলের অন্যতম প্রধান উদ্যোক্তা মাহী বি চৌধুরী বলেন, এটা রাজনৈতিক আন্দোলন, তবে কোনো দলীয় আন্দোলন নয়। তিনি রাজনৈতিক দলগুলোর উদ্দেশে বলেন, ‘আমরা মন্ত্রী-এমপি হতে আসিনি। ক্ষমতায় আপনারাই থাকেন। কিন্তু সংঘাত, প্রতিহিংসা ও বিভক্তি থাকতে পারবে না। এই সমঝোতায় না আসতে পারলে আপনারা অবসরে চলে যান।’
মাহী বি চৌধুরী বলেন, আগামী ১২ জানুয়ারি ভোর ছয়টা থেকে ১৩ জানুয়ারি ছয়টা পর্যন্ত টানা ২৪ ঘণ্টা ব্লু ব্যান্ড কলের সদস্যরা সমঝোতার দাবিতে রাজপথে অবস্থান করবেন। তার পরও সমঝোতা না হলে ৪৮ ঘণ্টা, তারপর ৭২ ঘণ্টা রাস্তায় থাকবেন। রাজনৈতিক দলগুলো সমঝোতায় না এলে টানা রাস্তায় অবস্থান করারও ঘোষণা দেন তিনি। 
সমাবেশ শেষে ব্লু ব্যান্ড কলের সদস্যদের শপথ পাঠ করান মাহী বি চৌধুরী।
ব্লু ব্যান্ড কলের সদস্যদের বেশির ভাগই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। আছেন তরুণ পেশাজীবীরাও। একাত্ম রয়েছেন সাংস্কৃতিক কর্মীরাও। তাঁরা হাতে নীল রঙের ব্যান্ড পরে গতকাল দুপুর থেকেই বনানী মাঠে সমবেত হন। নগরের বিভিন্ন এলাকা থেকে আগত অনেকে মিছিল নিয়ে, অনেকে বাদ্যযন্ত্র নিয়ে উ ৎসব আমেজে সমাবেশে যোগ দেন। সমাবেশে অনেক শ্রমজীবীও যোগ দেন।
কথা হয় তরুণ চাকরিজীবী সারোয়ার মোর্শেদ, সদ্য শিক্ষাজীবন শেষ করা রাজিয়া চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের ছাত্র জুবায়ের রহমানের সঙ্গে। তাঁদের দাবি, ক্ষমতায় কে থাকবে, সেটা তাঁদের চিন্তার বিষয় নয়। তবে মারামারি, সংঘাত ও বিভক্তি করা যাবে না। সরকার ও সরকারের বাইরের সবাইকে সমঝোতার মাধ্যমে চলতে হবে। যাঁরা সমঝোতার রাজনীতি করবেন না, তাঁদের অবসরে চলে যেতে হবে। 
মঞ্চে বিরাট ব্যানারে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তারপর একে একে জিয়াউর রহমান, মওলানা আবদুল হামিদ খান ভাসানী, তাজউদ্দীন আহমদ ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গনি ওসমানীর ছবি টাঙানো ছিল। 
বক্তব্যপর্ব শুরুর আগে বিকেল চারটার দিকে সংগীত পরিবেশন করা হচ্ছিল, এ সময় পুলিশ গিয়ে সেখানে হাজির হয়। একজন পদস্থ কর্মকর্তা আয়োজকদের কাছে জানতে চান, মঞ্চে বঙ্গবন্ধুর পাশে কেন জিয়াউর রহমানের ছবি টাঙানো হয়েছে। এ ছাড়া সমাবেশের অনুমতি নিয়ে কেন কনসার্ট করা হচ্ছে, তার কৈফিয়ত তলব করেন ওই কর্মকর্তা। তখন মাহী বি চৌধুরী পুলিশের উদ্দেশে বলেন, এটা কনসার্ট নয়। সমাবেশের ফাঁকে দেশের গান হচ্ছে। তিনি পুলিশের কাছে জানতে চান, বঙ্গবন্ধুর পাশে জিয়াউর রহমানের ছবি টাঙানো বেআইনি কি না? 
জবাবে ওই পুলিশ কর্মকর্তা বলেন, কনসার্ট করা যাবে না এবং এভাবে ছবি টাঙানো যাবে না। 
মাহী বি চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর পাশে জিয়াউর রহমানের ছবি টাঙানো বেআইনি—এমন কথা লিখিত দিলে ছবি নামিয়ে ফেলা হবে। এরপর আর কথা না বাড়িয়ে পুলিশ চলে যায়। 
যেভাবে যাত্রা শুরু: ১৭ জন তরুণকে সঙ্গে নিয়ে মাহী বি চৌধুরী ও তাঁর স্ত্রী আশফাহ হক গত ১ মার্চ ফেসবুকে ব্লু ব্যান্ড কল (বিবিসি) নামে গ্রুপটি গঠন করেন। 
গতকালের সমাবেশে ব্লু ব্যান্ড কলের ১১ সদস্যের স্টিয়ারিং কমিটি ও ২১ সদস্যের সাধারণ কমিটির কথা জানানো হয়।
এ ছাড়া রয়েছে ‘ব্লু ব্যান্ড স্কুল অব চেঞ্জ’। সংগঠনের নিয়মানুযায়ী, নির্বাহী সদস্য ও পরিবর্তন কর্মী হতে হলে এই স্কুলে এক দিনের কর্মশালায় অংশ নিতে হয়।
এ ছাড়া ব্লু ব্যান্ড কলের সদস্য শিক্ষার্থী, তরুণ পেশাজীবী, সাংস্কৃতিক দল, শ্রমজীবী, স্বেচ্ছাসেবীদের ভিন্ন ভিন্ন পাঁচটি নামে ভাগ (হাউজ) করা হয়েছে।

সূত্র:প্রথমআলো.কম, ০৩/১২/২০১১

No comments:

Post a Comment