Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Tuesday, April 26, 2011

সবুজ চায়ের উপকারিতা



গ্রিন টি বা সবুজ চা। জাপানি ভাষায় এটাকে বলা হয় ‘ওচা’। মানুষের স্বাস্থ্যের জন্য উপকারী একটি চা পাতা। প্রায় ৪০০০ বছর আগে থেকেই চীনে মাথাব্যথার ওষুধ হিসেবে এটার ব্যবহার ছিল। এরপর সময়ের ব্যবধানে জাপান, কোরিয়াসহ পশ্চিমা দেশগুলোতেও এর ব্যাপক প্রচলন শুরু হয়। গবেষকরা গ্রিন টি’র মধ্যে খুঁজে পেয়েছেন অনেক রোগের ওষুধ। ১৯৯৪ সালে Journal of the National Cancer Institute থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, সবুজ চা পানে ৬০ ভাগ ক্যান্সার (ইসোফেজিয়াল) দূর করা সম্ভব হয়েছে চীনাদের ক্ষেত্রে।
টহরাবত্ংরঃু ড়ভ চঁত্ফঁব-এর গবেষকরা আবিষ্কার করেন, সবুজ চা ক্যান্সার কোষ প্রজনন প্রতিরোধ করে। আরও কিছু গবেষণায় জানা যায়, সবুজ চা শরীরের ক্ষতিকর কোলেস্টেরল লেভেলের পরিমাণ কমিয়ে দেয়। সবুজ চায়ের প্রধান ক্যারিশমাটা হলো এর একটা উপাদান epigallocatechin allate (EGCG) যা একটি শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট। EGCG কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই শরীরের ক্যান্সার কোষ প্রজনন ক্ষমতা একদম নষ্ট করে ফেলে।

কী এই গ্রিন টি?
ঈধসবষষরধ ঝরহবহংরং পাতাকে বিশেষ প্রক্রিয়াজাত করে গ্রিন টি বা সবুজ চা উত্পাদন করা হয়। ঠিক ব্ল্যাক টি’র (আমরা যেটা খাই) মতো। এটার সামান্য একটা দুর্বল দিক হলো, এটাতে সামান্য পরিমাণে ক্যাফেইন থাকে যা ব্ল্যাক টি’র ক্যাফেইনের মতো শরীরের জন্য এত মারাত্মক বা ক্ষতিকর নয়। তবে এর রোগ প্রতিরোধের কার্যকারিতার দিকে তাকালে অনায়াসেই এই দুর্বলতা বাদ দেয়া যায়।
— ক্যান্সার প্রতিরোধ করে।
— আলঝেইমার বা মেমরি লস এবং পারকিনসন্সের ঝুঁকি কমায়।
— হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।
— রক্তে কোলেস্টেরলের মাত্রা কমায়।
— উপকারী কোলেস্টেরলের পরিমাণ বাড়ায়।
— ইনফেকশন কার্যকর হওয়ার ঝুঁকি কমায়।
— কিডনি ও ডায়াবেটিস রোগের জন্য উপকারী।

সবুজ চা যেভাবে খাবেন
কিডনি, ডায়াবেটিস ও মূত্রনালীর ইনফেকশন—এগুলোর জন্য দিনে সাধারণত ৩ লিটার পানি খেতে ডাক্তাররা পরামর্শ দেন।
আরো পরামর্শ হলো, ৩ লিটার পরিমাণ গরম পানিতে কিছু পরিমাণ সবুজ চা পাতা বা একটা সবুজ টি প্যাকেট ছড়িয়ে দিন। পানি ঠাণ্ডা হলে প্রতি ২ ঘণ্টায় ১ গ্লাস করে পানি পান করুন। এভাবে দিনে ১২ গ্লাস পানি শরীরের জন্য বেশ উপকারী, বিশেষ করে কিডনি, ডায়াবেটিস ও মূত্রনালীতে ইনফেকশন আছে এমন রোগীদের জন্য।
তবে সাধারণ লোকদের জন্য পরামর্শ হলো, দৈনিক ৪ গ্লাস বা ১ লিটার সবুজ চা। তাই বেশি করে সবুজ চা পান করুন, স্বাস্থ্য ভালো রাখুন।

From: The daily Amar desh

No comments:

Post a Comment