Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Saturday, September 24, 2011

কালাজ্বরের হুমকি বাড়ছে

শুধু মানুষ নয় গরু, ছাগল, কুকুর ও শিয়ালের শরীর থেকেও বাহক বেলে মাছির মাধ্যমে মানুষের শরীরে সংক্রমিত হচ্ছে মারাত্মক সংক্রামক রোগ কালাজ্বর। ফলে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ও যক্ষ্মার মতো কালাজ্বরের ভয়ানক ছোবলের মুখে পড়তে পারে বাংলাদেশ। বৃহস্পতিবার বিকাল ৫টার দিকে কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ভেটেরিনারি অনুষদের কনফারেন্স রুমে বিশ্বব্যাংক এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) অর্থায়নে পরিচালিত ‘গবাদিপশু ও পাখির 

সংক্রামক রোগ নির্ণয় প্রযুক্তি উদ্ভাবন গবেষণার ফলাফল’ শীর্ষক সেমিনারে এসব তথ্য দেন বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ও প্রকল্পের প্রধান গবেষক ড. আবু হাদী নূর আলী খান। এ সময় সেমিনারে বিশ্বব্যাংকের ৭ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল ও বিএআরসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সেমিনারে গবেষক ড. হাদী বলেন, কালাজ্বর সাধারণত মানুষের চামড়া ও শরীরের ভেতরের অন্যান্য অঙ্গ বিশেষত কলিজা ও প্লিহার জটিল, কঠিন ও ক্ষয়কারী মারাত্মক পরজীবীজনিত সংক্রামক রোগ। মানুষ কালাজ্বরে আক্রানআত হলে মাঝে মধ্যেই জ্বরে ভুগে ও আক্রান্ত ব্যক্তির কলিজা ও প্লিহা অনেক বড় হয়ে যায়। চামড়া আক্রান্ত হলে মারাত্মক ক্ষতের সৃষ্টি হয়। এ রোগের লার্ভা অর্থাত্ জীবাণু সাধারণত কুকুর, শিয়াল, গরু-ছাগল ও ইঁদুরের কলিজা, রক্ত এবং অস্থিমজ্জায় থাকে। এ সময় এরা নিজেরাও কালাজ্বরে ভোগে এবং গরু-ছাগলের উত্পাদন কমে যায়। বেলে মাছি যখন রক্ত চোষার জন্য ওইসব প্রাণীর দেহে কামড় দেয়। তখন রক্তের সঙ্গে কালাজ্বরের লার্ভা মাছির অন্ত্রে চলে যায়। পরে মাছি যখন আবার মানুষকে কামড় দেয় তখন ওই লার্ভা মানুষের শরীরে চলে যায় এবং কলিজা ও চামড়াকে আক্রান্ত করে।
অপরদিকে আক্রান্ত ব্যক্তিকে দংশনকৃত মাছি অন্য সুস্থ মানুষকে কামড়ালে ওই সুস্থ মানুষও এ রোগে আক্রান্ত হয়। ফলে অতি অল্প সময়ে এ রোগ দ্রুত বিস্তার লাভ করে এবং অনেক সময় মহামারী আকার ধারণ করে। কিন্তু অনেক চিকিত্সকই বিশ্বাস করতে চান না যে, মানুষ ছাড়াও কুকুর, শিয়াল, গরু, ছাগল ও ইঁদুরের মাধ্যমেও কালাজ্বর ছড়াতে পারে। সম্প্র্রতি সময়ে ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলায় কালাজ্বরের মারাত্মক প্রকট দেখা দেয়। বিশ্বব্যাংক ও বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) অর্থায়নে ‘গবাদিপশু ও পাখির সংক্রামক রোগ নির্ণয় প্রযুক্তি উদ্ভাবন’ শীর্ষক তিন বছরব্যাপী একটি গবেষণা প্রকল্পের আওতায় বাকৃবি ও ওই উপজেলার কালাজ্বর আক্রান্ত এলাকার রাস্তাঘাটে ঘুরে বেড়ানো কুকুর, শিয়াল ও গৃহপালিত ছাগল সংগ্রহ করে তাদের কলিজা, হারমজ্জা ও রক্ত পরীক্ষা করে কালাজ্বরের জীবাণু পাওয়া যায়। গবেষক জানান, ওইসব প্রাণীর দেহে রোগের জীবাণু আছে কিনা তা নির্ণয়ে বিজ্ঞানের সর্বোত্কৃষ্ট আণবিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ফলে সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়, কালাজ্বরের জীবাণু গরু, ছাগল, কুকুর ও শিয়ালের শরীর থেকেও বাহক বেলে মাছির মাধ্যমে মানুষের শরীরে সংক্রমিত হতে পারে। গবেষক আরও জানান, বাকৃবির আঙ্গিনায় অসংখ্য শিয়াল বাস করে। আমরা ক্যাম্পাসের বিভিন্ন স্থান থেকে পাঁচটি শিয়াল সংগ্রহ করে তাদের সবক’টির কলিজায় এবং অস্থিমজ্জায় এ রোগের জীবাণু পেয়েছি। এ থেকে প্রমাণিত হয় ক্যাম্প্পাসে বসবাসরত প্রতিটি সুস্থ শিয়ালই ওই মারাত্মক কালাজ্বরের বাহক। সুতরাং যে কোনো সময় এ রোগ ক্যাম্পাসে ছড়িয়ে পড়তে পারে। এছাড়াও দেশের সিলেট, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঢাকা, যশোর, পটুয়াখালী, বরিশাল, নোয়াখালী ও পাবনা জেলায় কালাজ্বরের প্রকোপ বেশি। বর্তমানে এসব জেলার অনেক স্থানেই কালাজ্বরের অসংখ্য রোগী দেখা যাচ্ছে।
এ রোগের বিস্তাররোধ ও করণীয় সম্পর্কে ড. হাদী বলেন, কালাজ্বরের জীবাণু, আক্রান্ত মানুষ, কুকুর, শিয়াল, গরু ও ছাগল থেকে বাহক বেলে মাছির মাধ্যমে ছড়ায়। তাই রোগ বিস্তারের মূল কারণ হলো বাহক বেলে মাছি। এ মাছি পচনশীল উদ্ভিদের অঙ্গপ্রতঙ্গ অথবা বাসার পরিত্যক্ত জৈব উপকরণ, মৃত উদ্ভিদের ওঠে যাওয়া বাকল, বড় বড় উদ্ভিদের ফাটল, জমাকৃত ইটের স্তূপের ফাঁকা জায়গা, মাটির ঘরের দেয়ালের ফাটল, পুরনো গোয়ালঘর, জঙ্গলের ভেতরে থাকে। বাংলাদেশে ১৯৬০ সালে ম্যালেরিয়া নিয়ন্ত্রণে ব্যাপক হারে ডিডিটি ব্যবহারের ফলে ম্যালেরিয়ার সঙ্গে সঙ্গে কালাজ্বরের বাহক বেলে মাছিও নিয়ন্ত্রিত হয়েছিল। কিন্তু সম্প্র্রতি কালাজ্বর নিয়ন্ত্রণে সরকারের কোনো স্থায়ী পদক্ষেপ না থাকায় দিন দিন এর প্রকোপ বেড়ে যাচ্ছে। সেমিনারে বিশ্বব্যাংকের প্রতিনিধিরা গবেষণার প্রশংসা করেন এবং দ্রুত সরকারকে এ রোগের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।


সূত্র:আমারদেশ.কম,২৪.০৯.২০১১

No comments:

Post a Comment