Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Tuesday, December 6, 2011

বৈদ্যুতিক গ্যাসে সারবে সর্দি


প্লাজমা টেলিভিশনের সঙ্গে কম-বেশি সবাই পরিচিত। আয়নযুক্ত গ্যাস বা প্লাজমা ব্যবহার করা হয় বলেই টেলিভিশনের এ নাম। এবার একই উপাদান ব্যবহার করে উদ্ভাবন করা হয়েছে একটি চিকিৎসাপদ্ধতি। সাধারণ ঠাণ্ডাজনিত সর্দি-কাশির চিকিৎসায় ব্যবহার করা হয়েছে প্লাজমা। এ পদ্ধতি উদ্ভাবন করেছেন জার্মানির একদল গবেষক।

জার্মানির ম্যাঙ্-প্ল্যাংক ইনস্টিটিউট ফর এঙ্ট্রাটেরিস্ট্রিয়াল ফিজিঙ্-এর গবেষকরা জানিয়েছেন, বৈদ্যুতিক চার্জের মাধ্যমে প্লাজমা বা আয়নযুক্ত গ্যাসের প্রবাহ সৃষ্টি করে সর্দি দূর করার এ পদ্ধতি উদ্ভাবন করা হয়েছে। প্লাজমার প্রবাহ ঠাণ্ডাজনিত সর্দি বেড়ে যাওয়া রোধ করে নিমেষেই পুরোপুরি সারিয়ে তুলতে পারে।
গবেষক ড. জুলিয়া জিমারম্যান বলেন, 'কোল্ড প্লাজমা' কয়েক মিনিট ধরে গ্রহণ করলে সর্দির জন্য দায়ী ভাইরাস আর তৈরি হয় না। তখন সর্দি আর বাড়তে পারে না। বরং সেরে যায়। কেবল সর্দি নয়, যেকোনো ফ্লু বা ভাইরাসজনিত রোগে
প্লাজমা ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন গবেষকরা। এমনকি রক্ত সঞ্চালনের মাধ্যমে এইডসের জন্য দায়ী এইচআইভি ভাইরাস যাতে না ছড়াতে পারে সে জন্যও এ প্লাজমা ব্যবহার করা যাবে বলে তাঁরা জানান।
ইনস্টিটিউট অব ফিজিঙ্রে 'ফিজিঙ্ ডি : অ্যাপ্লায়িড ফিজিঙ্' সাময়িকীতে এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। সূত্র : দ্য টেলিগ্রাফ অনলাইন

No comments:

Post a Comment