Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Tuesday, December 6, 2011

শরীরের গন্ধেই মানুষ চেনা যায়!


আপনার পাশের মানুষটি কোন ধরনের ব্যক্তিত্বের অধিকারী, তার চারিত্র্যিক বৈশিষ্ট্য কেমন, মনের অবস্থা কেমন, তা জানতে তার শরীরের গন্ধ শুঁকুন, তাহলেই সব জানতে পারবেন। কথাটি উদ্ভট শোনাচ্ছে, বিশ্বাস হচ্ছে না? অবিশ্বাস্য ও উদ্ভট মানের এ কথাটিকেই সত্য বলে দাবি করেছেন পোল্যান্ডের একদল গবেষক। তাঁরা বলেছেন, কোনো মানুষের গায়ের গন্ধ অর্থাৎ পরনের জামাকাপড়ের গন্ধ শুঁকেই বলে দেওয়া যাবে সেই মানুষটি কোন ধরনের ব্যক্তিত্বের অধিকারী ও তার মানসিক অবস্থা।

গবেষকরা জানিয়েছেন, কোনো মানুষের শরীরের গন্ধই ওই মানুষটির ব্যক্তিত্ব সম্পর্কে নির্দেশনা দেয়। তিনি পুরুষ কিংবা নারী হোন। গবেষণায় অংশগ্রহণকারীদের পরিধানের পোশাকের গন্ধ শুঁকে তাদের কার চরিত্রের মধ্যে কেমন উদ্বিগ্নতা, কর্তৃত্বপরায়ণতা কিংবা বোহেমিয়ান মনোভাব রয়েছে তা লক্ষ করা হয়। গবেষণা প্রতিবেদনটি ইউরোপিয়ান জার্নাল অব পারসোনালিটিতে প্রকাশ করা হয়েছে।
প্রতিবেদনে জানানো হয়, এ গবেষণায় অংশগ্রহণকারীদের শরীরের গন্ধ শুঁকে দৃশ্যায়িত ও শ্রুতিগোচর হওয়ার মতো ইঙ্গিতবাহী কিছু নির্দেশনার মাধ্যমে ওই সব ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে ধারণা নেওয়া হয়। প্রথমে ৩০ জন নারী ও ৩০ জন পুরুষকে কটনের সাদা টি-শার্ট পরানো হয় এবং একটানা তিন দিন ওই পোশাক পরে থাকতে বলা হয়। এই সময়ের মধ্যে ওই নারী-পুরুষদের শরীরে কোনো ধরনের সুগন্ধি, গন্ধনাশক কিংবা সাবান ব্যবহার করতে মানা করা হয়। এ ছাড়া ওই সময়ের মধ্যে ধূমপান কিংবা মদপান কিংবা সুরভিত কোনো খাদ্য না খেতে বলা হয়।
তিন দিন পর ওই টি-শার্টগুলো সংগ্রহ করে ১০০ নারী ও ১০০ পুরুষকে দেওয়া হয় গন্ধ শুঁকে মূল্যায়ন করে ১ থেকে ১০-এর মধ্যে নম্বর দেওয়ার জন্য। প্রত্যেক মূল্যায়নকারী ছয়টি টি-শার্ট বিষয়ে তাঁর মূল্যায়ন জমা দেন। এভাবে প্রত্যেকটি টি-শার্ট ২০ জন মূল্যায়নকারী দ্বারা মূল্যায়িত হয়।
চূড়ান্ত বিবেচনায় বিচারক মূল্যায়নকারীর ও নিজের মূল্যায়ন দ্বারা ওই টি-শার্ট পরিধানকারী ব্যক্তির ব্যক্তিত্ব সম্পর্কে ধারণা প্রকাশ করেন। বিশেষত চরিত্রের তিনটি বিষয়ে এ মূল্যায়ন হয়, যথা_বহির্মুখী অবস্থা, স্নায়ুবিক অবস্থা ও কর্তৃত্বপরায়ণ মনোভাব।
এ গবেষণার মূল্যায়ন যে একেবারেই সঠিক, তা নয়। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই মূল্যায়ন সঠিক প্রমাণিত হয়েছে বলে দাবি করছেন গবেষক দলের প্রধান ইউনিভার্সিটি অব ভ্রক্লাভের অধ্যাপক আগনিয়েজকা সরোকোভস্কা। সূত্র : টাইমস অব ইন্ডিয়া (অনলাইন)।

No comments:

Post a Comment