Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Wednesday, June 8, 2011

সবুজের পাসওয়ার্ড লক ওপেনার যন্ত্র

যেকোনো মোবাইল ফোনসেটের মাধ্যমে যেকোনো স্থান থেকে পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার খোলা যাবে যন্ত্রের সাহায্যে। কম্পিউটার খোলা ছাড়াও ব্যাংকের বৈদ্যুতিক ভল্ট, বাসগৃহ বা প্রতিষ্ঠানের দরজা, ব্যাংকের টাকা তোলার (অটোমেটেড টেলার মেশিন_এটিএম) যন্ত্রের পাসওয়ার্ড দিয়ে সেগুলোও খুলতে পারবেন এর ব্যবহারকারী। এ ছাড়া যন্ত্রটি আগুনের পূর্বাভাস পেঁৗছে দেবে ব্যবহাকারীকে। গতকাল মঙ্গলবার যশোর পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র সবুজ হোসেন তাঁর আবিষ্কার করা এ যন্ত্রের সঙ্গে সাংবাদিকদের পরিচয় করিয়ে দেন।


সবুজ তাঁর যন্ত্রটির নাম দিয়েছেন রেফারেন্স পাসওয়ার্ড লক ওপেনার মেশিন। যশোর প্রেসক্লাবে তিনি তাঁর যন্ত্রটি ব্যবহার করে দেখান সাংবাদিকদের। সেখানে তাঁর শিক্ষকরা দাবি করেন, এ-সংক্রান্ত বিভিন্ন ওয়েবসাইট ঘেঁটে তাঁরা এ ধরনের আবিষ্কারের বিষয়টি খুঁজে পাননি। তাঁরা এক রকম নিশ্চিত যে সবুজের আগে বিশ্বের আর কেউ এ ধরনের যন্ত্র আবিষ্কার করেননি। 


সবুজ জানান, তাঁর আবিষ্কার করা যন্ত্রটি ব্যবহার করতে ইন্টারনেটের কোনো সংযোগের প্রয়োজন হবে না। যন্ত্রটি ব্যবহারের জন্য কোনো খরচও হবে না। যন্ত্রটির দাম খুবই কম। যন্ত্রটি বিশ্বস্ত ও দক্ষ। তিনি জানান, মোবাইল ফোন থেকে মিসড কলের সাহায্যে যন্ত্রটি পরিচালনা করা যায়। স্বাভাবিক নিয়মে কম্পিউটার ব্যবহারকারী কিবোর্ডের সাহায্যে পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন। অন্য কেউ ওই কম্পিউটার ব্যবহার করতে চাইলে তাকে পাসওয়ার্ড জানাতে হবে। কিন্তু এ যন্ত্র দেশ-বিদেশের যেকোনো স্থান থেকে পাসওয়ার্ড দিতে সক্ষম। এমনকি পাসওয়ার্ড নিশ্চিত হওয়ার বিষয়টি ফিরতি খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে জানা যাবে। একই সঙ্গে যন্ত্রটি কম্পিউটার অন-অফ করেও ফিরতি বার্তা পাঠাবে। তাই ব্যবহারকারীর অনুপস্থিতিতে যে কেউ তার সঙ্গে যোগাযোগ করে কম্পিউটার ব্যবহার করতে পারবে পাসওয়ার্ড জানা ছাড়াই। এভাবে যন্ত্রটি ব্যাংকের ভোল্ট বা লকার, ঘরের বা প্রতিষ্ঠানের দরজা খোলার পাসওয়ার্ড দিতেও ব্যবহার করা যাবে যন্ত্রটি। 


আগুন লাগার আগেই সামান্য মশার কয়েলের মতো ধোঁয়ার সৃষ্টি হলে যন্ত্রটি তার ব্যবহাকারী ও দমকল কর্তৃপক্ষকে জানাতে পারবে এসএমএস ও ভয়েজ এসএমএসের মাধ্যমে। সে ক্ষেত্রে উভয়ের ফোন নম্বর দেওয়া থাকবে যন্ত্রে।
সুবজ জানান, যন্ত্রটিতে লিথিয়াম ব্যাটারি সংযোজন করা হয়েছে। বিদ্যুৎ সংযোগ না থাকলেও যন্ত্রটি সচল থাকবে তিন দিন। ছোট এই যন্ত্র তৈরি করতে তিন হাজার টাকা খরচ হয়েছে। এর চেয়েও কম খরচে এটি তৈরি করা সম্ভব। যন্ত্রটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে লজিক সার্কিট, জিএসএম ইউনিট, হাই সেনসেটিভ ডিটেক্টর, পাওয়ার সাপ্লাই ইউনিট।


পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিকস টেকনোলজি বিভাগের অষ্টম পর্বের ছাত্র সবুজ গত বছর দেশে প্রথম ভয়েজ কমান্ড কন্ট্রোল সিস্টেম নামের একটি যন্ত্র আবিষ্কার করেছিলেন। সেই যন্ত্রের সচিত্র সংবাদ গত ১৯ ফেব্রুয়ারি কালের কণ্ঠে প্রকাশিত হয়। ২০০৫ সালে অষ্টম শ্রেণীতে পড়া অবস্থায় সবুজ বৈজ্ঞানিক যন্ত্র তৈরির জন্য শিশু একাডেমীর জাতীয় পর্যায়ে প্রথম এবং পরের বছর দ্বিতীয় পুরস্কার পেয়েছিলেন। তিনি যশোরের ঝিকরগাছা উপজেলার বোধখানা গ্রামের আবদুল হামিদের ছেলে।
সংবাদ সম্মেলনে পলিটেকনিক ইনস্টিটিউটের ইলেকট্রনিকস টেকনোলজি বিভাগের প্রধান কোরায়েশী খোরশেদ আলম বলেন, 'সবুজের এই আবিষ্কার একটি যুগান্তকারী ঘটনা। এই যন্ত্র সম্পর্কে ইন্টারনেটে বিভিন্ন ওয়েবসাইট খুঁজে আমরা মোটামুটি নিশ্চিত হয়েছি, তার আবিষ্কারটিই বিশ্বে প্রথম। এর আগে এ ধরনের যন্ত্র আবিষ্কারের কোনো খবর পাওয়া যায়নি।'
সংবাদ সম্মেলনে ওই বিভাগের প্রশিক্ষক আবু আহমেদ বলেন, সবুজের আবিষ্কারটি দেশকে উন্নত করবে। সমাজের উপকার হবে। সবুজ গরিব কৃষকের সন্তান। এটিকে সর্বক্ষেত্রে ছড়িয়ে দেওয়ার জন্য অনেক টাকার প্রয়োজন। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সবুজের এ আবিষ্কারকে কাজে লাগাতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এগিয়ে আসা প্রয়োজন।



সূত্র: কালের কণ্ঠ

No comments:

Post a Comment