Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Saturday, August 13, 2011

এই আমাদের তারেক মাসুদ




তারেক মাসুদ। নামটির সঙ্গে জড়িয়ে ছিল অনেক সম্ভাবনা আর জাতীয়-আন্তর্জাতিক খ্যাতি। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চলচ্চিত্রকারের ‘মুক্তির গান’ ও ‘মাটির ময়না’সহ অনেক চলচ্চিত্র জাতীয় ও আন্তর্জাতিক সম্মান অর্জন করেছে।

১৯৫৭ সালের ৬ ডিসেম্বর ফরিদপুরের ভাঙ্গায় জন্ম নেওয়া তারেক মাসুদের বাল্যকালের অধিকাংশ সময়ই কেটেছে মাদ্রাসায়। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় মাদ্রাসা শিক্ষার সমাপ্তি ঘটে তাঁর। যুদ্ধের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস বিভাগ থেকে তিনি স্নাতকোত্তর ডিগ্রি নেন। বিশ্ববিদ্যালয়ে পড়াকালে তারেক মাসুদ বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত হয়ে পড়েন। 
প্রখ্যাত শিল্পী এস এম সুলতানের জীবনের ওপর ১৯৮৯ সালের দিকে তারেক মাসুদ প্রথম তথ্যচিত্র নির্মাণ করেন। এরপর থেকেই বেশ কিছু তথ্যচিত্র, অ্যানিমেশন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন তিনি। 
২০০২ সালে মুক্তি পায় তাঁর প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘মাটির ময়না’।
এই চলচ্চিত্রটি কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয় এবং দেশ-বিদেশে বিশেষ প্রশংসা অর্জন করে। বাংলাদেশের বিকল্প ধারার চলচ্চিত্র নির্মাতাদের সংগঠন ‘শর্ট ফিল্ম ফোরাম’র প্রতিষ্ঠাতা সদস্য তারেক মাসুদ। ১৯৮৮ সালে সমন্বয়ক হিসেবে কাজ করেছেন ঢাকায় অনুষ্ঠিত প্রথম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবে। এ ছাড়া যুক্তরাষ্ট্র, ইউরোপ ও এশিয়ার বিভিন্ন স্থানে অনুষ্ঠিত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যোগ দেওয়ার পাশাপাশি কয়েকটি সাময়িকী ও পত্রিকায় চলচ্চিত্র বিষয়ে লেখালেখি করতেন তিনি।
তারেক মাসুদ তাঁর স্ত্রী ক্যাথরিন মাসুদকে নিয়ে ‘অডিওভিশন’ নামের একটি চলচ্চিত্র নির্মাতাপ্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন। চলচ্চিত্র নির্মাণ ছাড়া লোকসংগীত এবং লোক ধারার প্রতিও প্রবল আগ্রহ ছিল তাঁর।
তারেক মাসুদ নির্মিত চলচ্চিত্র ও তথ্যচিত্রগুলো হচ্ছে ‘এ কাইন্ড অব চাইল্ডহুড’, ‘সোনার বেড়ী’, ‘মাটির ময়না’, ‘নারীর কথা’, ‘মুক্তির কথা’, ‘ইন দ্য নেইম অফ সেফ্টি’, ‘ভয়েসেস অব চিলড্রেন’, ‘মুক্তির গান’, ‘ইউনিসন’, ‘সে’, ‘আদম সুরত’, ‘অন্তর্যাত্রা’, ‘রানওয়ে’ ও ‘নরসুন্দর’।
আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই চলচ্চিত্র নির্মাতা আজ শনিবার ঢাকার অদূরে মানিকগঞ্জ জেলার ঢাকা-আরিচা মহাসড়কের ঘিওরে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন। এ দুর্ঘটনায় আরও চারজন নিহত ও ক্যাথরিন মাসুদসহ তিনজন গুরুতর আহত হয়েছেন। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিং স্পট দেখে ফেরার পথে এ দুর্ঘটনা ঘটে। আহতদের রাজধানীর স্কয়ার হাসপাতালে নিয়ে আসা হয়েছে। 
পাঁচ ভাই ও দুই বোনের মধ্যে সবার বড় তারেক মাসুদের ছেলের নাম বিংহাম পুত্রা মাসুদ নিশাদ।
উল্লেখ্য, সপ্তাহ খানেক আগে তারেক মাসুদের বাবা মারা গেছেন।

সূত্র:প্রথমআলো.কম, ১৩/০৮/২০১১

No comments:

Post a Comment