Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Friday, August 12, 2011

ধনীরা 'স্বার্থপর'

শেয়ারবাজারে বিনিয়োগের মাধ্যমে একসময় বিপুল অর্থকড়ির মালিক হয়েছেন অনেকে। সাম্প্রতিক ব্যাপক দরপতনে তাঁদের অনেকের আবার পথে বসার জোগাড় হয়েছে। তাঁদের প্রতি সমবেদনা জানিয়ে কেউ কেউ বলছেন, 'আহারে বেচারা!' কিন্তু যাঁরা এখনো বিপুল বিত্তের মালিক হিসেবে রয়ে গেছেন, তাঁদের মনে পথে বসা বিনিয়োগকারীদের জন্য বিন্দুমাত্র সহানুভূতি নেই। সাম্প্রতিক এক সমীক্ষায় এ তথ্য পাওয়া গেছে।

সমীক্ষার ফল উল্লেখ করে যুক্তরাষ্ট্রের মনোবিদ ও সমাজবিজ্ঞানী ডাচার কেল্টনার বলছেন, ধনীরা সাধারণত নিজেকে নিয়েই ব্যস্ত থাকেন। তাঁরা কেবল নিজেদের ভালো থাকার উপায় নিয়ে চিন্তা করেন। ধনীরা অপেক্ষাকৃত কম সমানুভূতিসম্পন্ন এবং তাঁদের মধ্যে পরার্থে কাজ করার মানসিকতাও কম। খুব বেশি টাকাপয়সা থাকার কারণে তাঁরা সাধারণত অনেক বেশি স্বার্থপর হন।
ডাচার কেল্টনার বলেন, ধনীদের মধ্যে 'আত্মকেন্দ্রিক আদর্শ' বিদ্যমান এবং তাঁরা নিজেদের নিয়েই ভাবতে ভালোবাসেন। অন্যদিকে
তুলনামূলকভাবে যাঁদের অর্থসম্পদ কম, তাঁরা অন্যদের সাহায্য করার ব্যাপারে অনেক বেশি উদার। তিনি বলেন, 'আমরা ১২টি পৃথক সমীক্ষা চালিয়েছি। যত ধরনের সমানুভূতি, সামাজিক আচার-ব্যবহার ও সহানুভূতি দেখানো সম্ভব_সব ক্ষেত্রে একই চিত্র পাওয়া গেছে।'
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের অধ্যাপক কেল্টনার বলেন, ধনীরা কেবল নিজেদের দিকেই মনোনিবেশ করেন। এর কারণ সম্পদ, শিক্ষা, মর্যাদা ও আভিজাত্য। এগুলো থাকায় অন্য কারো ওপর তাঁদের নির্ভর করতে হয় না এবং এ কারণে তাঁদের কেবল নিজেদের নিয়ে ভাবার সুযোগ তৈরি হয়।
সমীক্ষার জন্য কেল্টনার কথোপকথনরত বিভিন্ন শ্রেণীর মানুষের ভিডিও ধারণ করেন। এতে দেখা যায়, ধনীরা অনেক বেশি বিক্ষিপ্ত, মোবাইল ফোন ঠিক আছে কি না বারবার তা পরীক্ষা করেন, আনমনা কাজ করেন এবং সামনে থাকা ব্যক্তির চোখের দিকে না তাকিয়ে কথা বলেন। অন্যদিকে যাঁরা তুলনামূলক গরিব, তাঁরা কথা বলার সময় সামনে থাকা ব্যক্তির চোখের দিকে তাকিয়ে কথা বলেন এবং তাঁর কথা শোনার সময় বারবার মাথা নেড়ে সাড়া দেন। সূত্র : ডেইলি মেইল অনলাইন।


সূত্র:কালের কণ্ঠ, ১২/০৮/২০১১

No comments:

Post a Comment