Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Monday, January 16, 2012

‘বিবর্তনবাদই বিজ্ঞানের সবচেয়ে গভীর ও সুন্দর তত্ত্ব’

 ‘ডারউইনের বির্বতনবাদ’ বিশ্বের সেরা তত্ত্বের স্বীকৃতি পেয়েছে। আর এই স্বীকৃতি জনপ্রিয় মতামতের ভিত্তিতে নয়, সেরা পণ্ডিতদের বিবেচনাতেই মিলেছে।


প্রখ্যাত বিজ্ঞান সাহিত্যিক ও এজ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জন ব্রকম্যান প্রতি জানুয়ারিতে তার অনলাইন চক্রের বুদ্ধিজীবী বন্ধুদের কাছে একটি প্রশ্নের উত্তর দিতে বলেন এবং এর ফলাফল প্রকাশ করে থাকেন।

চলতি জানুয়ারিতে তিনি প্রশ্ন করেছেন, “আপনার বিবেচনায় সবচেয়ে গভীর, সুন্দর ও মার্জিত ব্যাখ্যা কোনটি?”

বিশ্বের প্রায় ২শ’ পণ্ডিত ব্যক্তির মতামতের ভিত্তিতে ডারউইনের ‘বিবর্তনবাদ’ সেরা তত্ত্বের স্বীকৃতি পেয়েছে। জিনগত মিউটেশনের মাধ্যমে প্রাকৃতিক নির্বাচনের এই তত্ত্ব প্রাণ সংক্রান্ত যে কোনো প্রশ্নেরই উত্তর দিতে পারে বলে মতামত দিয়েছেন অধিকাংশ চিন্তাবিদ।

বিবর্তনবাদের এত অল্প সিদ্ধান্ত থেকে এত ব্যাপকতর বিষয়াবলী ব্যাখ্যা করা যায় তাতে তারা বিস্মিত বলে জানিয়েছেন।

রোববার এই মতামত প্রকাশ করা হয়।

এরপরই এসেছে আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্বের বিষয়ে সবচেয়ে বেশি সমর্থন। এ তত্ত্বটি মহাকর্ষকে স্থানের বক্রতা হিসেবে ব্যাখ্যা করেছে।

ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির তাত্ত্বিক পদার্থ বিজ্ঞানী স্টিভ গিডিংস আপেক্ষিক তত্ত্বে তার মুগ্ধতা প্রকাশ করে লিখেছেন, “আপেক্ষিক তত্ত্বের কেন্দ্রীয় ধারণাটি মহাবিশ্বের সৃষ্টিতত্ত্ব সংক্রান্ত আমাদের আধুনিক ধারণাগুলোর রূপ দিয়েছে এবং ক্রমপ্রসারমান মহাবিশ্বের ছবি আমাদের সামনে তুলে ধরেছে।”

অন্যদিকে সাধারণ আপেক্ষিক তত্ত্ব কৃষ্ণগহ্বর, আলোর চলার পথের বক্রতা ও ‘শূন্য থেকে’ কোয়ান্টাম সুড়ঙ্গের মাধ্যমে আমাদের মহাবিশ্ব সৃষ্টি হওয়ার একটি সম্ভাব্য ব্যাখ্যাও প্রস্তাব করেছে।

এই মতামতে স্থান পাওয়া কিছু তত্ত্বের কথা আছে যেগুলো উচ্চবিদ্যালয়ে তো দূরে থাক কলেজেও পড়ানো হয় না।

এর মধ্যে ‘চেতনমন’ তেমনি একটি বিষয়। এ তত্ত্বের বিষয়েও জোর সমর্থন পাওয়া গেছে। মানুষের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলো শুধু সুচিন্তিতভাবেই নেওয়া হয় না, এতে তার প্রাচীন চেতনাও কাজ করে। যেমন মানুষ কোন কাজ পছন্দ করবে বা তারা কাকে বিয়ে করবে, এই সিদ্ধান্তগুলো শুধু সুচিন্তিত ব্যাপার নয়।

এক্ষেত্রে আমাদের প্রাচীন চেতনা, যা থাকে ব্যাসাল গ্যাংলিয়া বলে মস্তিষ্কের একটি জায়গায়, সেখানে আমাদের সুচিন্তিত মনও প্রবেশ করতে পারে না।

অপরদিকে, কারো কারো বিস্ময় আমাদের উদ্ভব নিয়েই। কিভাবে সামান্য কিছু উপাদান থেকে বিস্ময়কর জটিল জীব তৈরি হলো তাও এসেছে গভীর, সুন্দর বিষয়ের উপলক্ষ্য হিসেবে।

মাত্র কয়েক হাজার জিন থেকে মানুষের উদ্ভব। একটি পিঁপড়া দলের সামগ্রিক বুদ্ধিমত্তায় একক পিঁপড়ার আলাদা কোনো ভূমিকা নেই, একটি পিঁপড়া হাজার হাজার পিঁপড়ার প্রতিরূপ, আলাদাভাবে কেউ গুরুত্বপূর্ণ নয়, কিন্তু সামষ্টিকভাবে তাদের কাজ বিস্ময়কর।

এরপর গুরুত্ব পেয়েছে আইভান পাভলভের ‘কন্ডিশন রিফ্লেক্স’ বা ‘প্রতিবর্ত ক্রিয়া’। একটি জোরে শব্দ হলো, আপনি চমকে উঠলেন। কেন চমকে উঠলেন?

এছাড়া মস্তিষ্কের কার্যপ্রণালি, ব্যক্তিত্বের বিকাশ, মহাবিশ্বের ব্যাপকতা ও মানব শরীরের বিস্ময়কর সাড়া ও নিয়ন্ত্রণ ব্যবস্থাও কারো কারো বিবেচনায় সবচেয়ে গভীর, সুন্দর ও মার্জিত তত্ত্ব বলে বিবেচিত হয়েছে।

জন ব্রকম্যান তার অনলাইন চক্রের বুদ্ধিজীবী বন্ধুদের কাছে গত দু’বছর প্রশ্ন রেখেছিলেন, “ইন্টারনেট তোমার চিন্তাকে কিভাবে প্রভাবিত করছে?” এবং “গত দুই হাজার বছরের কোন আবিষ্কারটিকে তোমার সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়?”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

No comments:

Post a Comment