Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Sunday, August 28, 2011

অ্যামাজনের নিচে আরো বড়ো অন্তঃসলিলা



মিশরের নীলনদের পরই সবচেয়ে দীর্ঘতম নদীটির নাম অ্যামাজন। সম্প্রতি জানা গেছে, অ্যামাজন নদীর হাজার হাজার ফুট নীচে প্রবাহিত হচ্ছে আরো একটি বিশাল অন্তঃসলিলা নদী।
খবর ডেইলি মেইল-এর।ব্রাজিলের ন্যাশনাল অবজারভেটরি (বিএনও)-এর গবেষকরা এ নদীটির সন্ধান পেয়েছেন।গবেষকদের মতে, নদীটি প্রায় অ্যামাজনের সমান দৈর্ঘ্যরে এবং প্রায় ৩ হাজার ৭০০ মাইল পর্যন্ত বিস্তৃত। ভূপৃষ্ঠের ওপর অ্যামাজনকে যেভাবে খরস্রোতা নদী হিসেবে দেখা যায় তার চেয়েও প্রবলরূপে বইছে এই অন্তঃসলিলা জলধারা।

বিএনও-এর বিশেষজ্ঞ ড. ভালিয়া হামজা জানিয়েছেন, ব্রাজিলের পেট্রোব্রাস নামের তেল কোম্পানির ২৪১টি তেলের কূপ খুঁড়তে গিয়ে ১৯৭০ থেকে ৮০ সালের দিকে এ নদীটির খোঁজ মিলেছিলো। তাপমাত্রার পার্থক্য ধরতে গিয়েই দেখা গেছে, অ্যামাজন নদীটির ১৩ হাজার ১০০ ফুট নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে একটি নদী।

ব্রাজিলের গবেষকরা জানিয়েছেন, ভূপৃষ্ঠের নিচ দিয়ে প্রবাহিত এ স্রোতটি আনুভূমিকভাবে ৬ হাজার ৫০০ ফুট পর্যন্ত গভীর। কিন্তু কোথাও কোথাও এর দিক পরিবর্তন করেছে এবং আরো গভীর হয়েছে।

নতুন এ নদীটির নাম রাখা হচ্ছে এর আবিষ্কারকের নামানুসারে। নদীটির  নাম হবে ‘রিও হামজা’। তবে, এটি প্রবাহিত হচ্ছে ধীরে। অ্যামাজনে যেখানে সেকেন্ডে ১ লাখ ৩৩ হাজার ঘনমিটার পানি প্রবাহিত হয় সেখানে হামজা বহন করে ৩ হাজার ৯০ ঘন মিটার পানি।

জানা গেছে, এটি পশ্চিম থেকে পূর্ব দিকে প্রবাহিত হচ্ছে।

এ নদীটার স্বীকৃতি মিলবে ২০১৪ সালে।
From:বিডিনিউজটোয়েন্টিফোরডটকম,28.08.2011



No comments:

Post a Comment