Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Tuesday, June 14, 2011

তারাখেকো তারা

মহাকাশে তারা বা নক্ষত্রের অদৃশ্য হয়ে যাওয়া নিয়ে এত দিন বিভিন্ন ধারণা কাজ করত। মনে করা হতো, কোনো অলৌকিক কারণে এসব নক্ষত্র হারিয়ে যায়। কিন্তু সম্প্রতি যুক্তরাষ্ট্রের জ্যোতির্বিজ্ঞানীরা এ ধারণা ভেঙে দিয়েছেন। তাঁরা বলছেন, আসলে ছায়াপথ পরিক্রমায় এসব নক্ষত্র তুলনামূলকভাবে বৃহদাকার অন্য কোনো নক্ষত্রের বক্ষপুটে আশ্রয় নেয়। সোজা কথায় তারাখেকো 'ভ্যাম্পায়ার' নক্ষত্র ওই সব তারাকে খেয়ে ফেলে। এরপর তারাখেকো তারাগুলো নতুন রূপ ধারণ করে। বিষয়টি নিয়ে গত ২৫ মে যুক্তরাষ্ট্রের বোস্টনে আমেরিকান অ্যাস্ট্রোলজিক্যাল সোসাইটির সভায় এ বিষয়ে একটি একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

এত দিন মনে করা হতো, আমাদের সূর্য ও পৃথিবী যে ছায়াপথে অবস্থিত, সেই 'মিল্কিওয়ে'তে চলার সময় দলছুট বা পিছিয়ে পড়া নীল রঙের তারাগুলোকে রাক্ষুসে তারাগুলো গ্রাস করে ফেলে। বিজ্ঞানীদের ধারণা এ তারাগুলো তুলনামূলকভাবে গাঢ় নীল রঙের, এগুলোর তাপমাত্রা বেশি। তাঁদের অনুমান, নীল রঙের তারাগুলো তাদের শিকার তারাগুলোর সঙ্গে সংঘর্ষের সময় সেগুলো থেকে হাইড্রোজেন জ্বালানি সংগ্রহ করে। এ ধরনের রাক্ষুসে তারাগুলো ঘন তারাগুচ্ছের মধ্যেই অবস্থান করে। সেখানে তাদের পরস্পরকে গ্রাস করার অনেক সুযোগ থাকে।
বিজ্ঞানীরা দেখেছেন, পিছিয়েপড়া বা দলছুট নক্ষত্রগুলো মিল্কিওয়ে ছায়াপথের স্ফীত অংশে অবস্থান করে। পুরো জায়গাটি গ্যাসে পরিপূর্ণ।
নাসার হাবল টেলিস্কোপ ব্যবহার করে জ্যোতির্বিজ্ঞানীরা দেখতে পান, মিল্কিওয়ের একটি স্ফীত অংশে এক লাখ ৮০ হাজারের মতো তারা অবস্থান করছে। এগুলোর মধ্যে ৪২টি 'অনাকাঙ্ক্ষিত' তারা। এগুলো তুলনামূলকভাবে নতুন। বিজ্ঞানীদের মতে, এগুলো নতুন রূপে আবির্ভূত হয়ে থাকতে পারে।
এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের ব্লুমিংটনে অবস্থিত ইন্ডিয়ানা ইউনিভার্সিটি এবং ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেস ইউনিভার্সিটিতে কর্মরত জ্যোতির্বিদ উইল ক্লার্কসন বলেন, আগে এসব দলছুট নক্ষত্র এবং এগুলোর কর্মপ্রক্রিয়া নিয়ে অনুমান করা হতো। এখন বিষয়টি পরিষ্কার হলো। তিনি বলেন, মহাকাশে ছায়াপথ ও নক্ষত্র নিয়ে এখনো অনেক কিছু জানার বাকি আছে। সূত্র : ন্যাশনাল জিওগ্র্যাফিক অনলাইন।

No comments:

Post a Comment