Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Saturday, June 18, 2011

সাপপাখি

পাখির নাম সাপপাখি। আশ্চর্য বটে! এমন নাম পাখির হয়? ইংরেজি নামেরও নেই হেরফের, 'স্নেকবার্ড' নাম। পানকৌড়ি প্রজাতির এ পাখির লম্বা গলা হুবহু সাপ আকৃতির। শরীরটা যখন জলের তলায় অথবা ঝোপ-জঙ্গল কিংবা কচুরিপানার ভেতর লুকিয়ে রেখে গলাটা সামনে বাড়িয়ে দেয়, দূর থেকে এদের দেখে তখন সাপই মনে হয়। এমনই অদ্ভুত মিল পাখিগুলোর গোলাকৃতির গলার সঙ্গে সাপের। অপর দিকে সাপপাখির শরীর, বর্ণ, আকৃতি পানকৌড়ির মতো। গলাটা কেটে দিলে যে কেউই বলবে এটি পানকৌড়ির মাথা। সাপপাখির ডানার পালকগুলো কুচকুচে কালো। মাথা থেকে গলার শেষপ্রান্ত পর্যন্ত লালচে বাদামি। চোখের বলয়টা সাদা। সাদা বলয় থেকে হলদেটে বর্ণ ঘাড়ে গিয়ে ঠেকেছে। পানকৌড়ির ঠোঁট যেমন বড়শির মতো বাঁকানো, এদেরটা তেমনি সম্পূর্ণ বিপরীত। সোজা সুচালো। টোঁটের বর্ণ হলুদ। তদ্রূপ পায়ের পাতার বর্ণও। পায়ের পাতা অন্যসব জলচর পাখির মতো জোড়া লাগানো। দেখতে হাঁসের পা মনে হয়।
পানির নিচে সাঁতার কাটতে জোড়া লাগানো পায়ের পাতা বৈঠার কাজ দেয়। ফলে ডুবসাঁতার কাটতে গিয়ে তরতরিয়ে চলতে পারে।
সাপপাখি জলচর। এরা রাশি রাশি জলঘেঁটে ছোট ছোট মাছ, ব্যাঙ, শামুক শিকার করে। ডুব দিয়ে একনাগাড়ে দু-তিন মিনিট কাটাতে পারে। একবার কোনো শিকারের পিছু নিলে শিকার না ধরে ভেসে ওঠে না। মোটামুটি মাঝারি আকৃতির মাছও এদের সুচালো ঠোঁটের মাথায় গাঁথতে সক্ষম হয়। এরা শিকার ধরেই গিলে ফেলে না। জলের ওপর ভেসে তারপর গলাধঃকরণ করে। ডুবাতে ডুবাতে সাপপাখির পালক যখন ভিজে ভারী হয়ে যায়, তখন ঠিক পানকৌড়ির মতো কঞ্চি বা বাঁশের মাথায় বসে ডানা মেলে ধরে শুকিয়ে নেয়। অতঃপর শুরু হয় ডুবাডুবি। এভাবে দিনভর চলতে থাকে এদের শিকারকর্ম। সূর্যাস্তের কিছু আগে ঢেরায় ফেরে। জলাশয় থেকে খানিকটা দূরে গিয়ে ওরা বাসা বাঁধে।
সাপপাখির বাসা কলোনির মতো। একই গাছে অনেকেই রাত কাটায়। তবে প্রজনন মুহূর্তে আলাদা বাসা বাঁধে। সময় সময় এরা পানকৌড়ির সঙ্গেও চলাফেরা করে। সম্প্রতি মেঘনার শাখা নদী ডাকাতিয়ায় পানকৌড়ির দলের সঙ্গে সাপপাখির বিচরণ দেখা গেছে। যদিও এ পাখি একসময় বাংলাদেশের সর্বত্রই দেখা যেত। বর্তমানে কদাচিৎ দেখা মেলে দক্ষিণাঞ্চলের বাদাবনের আশপাশে। তাও কালেভদ্রে। শিকারিদের নির্মম গুলিতে হয়তো অচিরেই হারিয়ে যাবে এ প্রজাতির পাখি বাংলাদেশ থেকে।
আরেকটি কারণেও সাপপাখি বিলুপ্ত হতে যাচ্ছে। আর তা হচ্ছে দুষ্টলোকেরা এদের বাসা থেকে ডিমচুরি করে নিয়ে যায়। সাধারণত বছরে এরা একবার ডিম দেয়, তবে কিছু কিছু পাখি দুবারও ডিম দিয়ে থাকে। এদের প্রজনন সময় শীতের আগে আগে। ডিম দেওয়ার আগমুহূর্তে স্ত্রী-পুরুষ উভয়ে মিলে নিরাপদ জায়গা খুঁজে বের করে। তারপর শুকনো ডালপালা ও গাছের পাতা দিয়ে কোনোরকমে বাসা বাঁধে। খুব একটা সৌন্দর্যের বাসা বাঁধতে জানে না এরা। পাঁচ-সাত দিন খাটাখাটুনি করে অবশেষে বাসা তৈরি হলে চার থেকে ছয়টি ডিম দেয়। স্ত্রী পাখির ডিম পাড়া শেষ হলে পালা করে দুটি পাখিই ডিমে তা দেয়। ডিম ফোটে চবি্বশ-পঁচিশ দিনে। বাচ্চা স্বাবলম্বী না হওয়া পর্যন্ত মা-বাবার সঙ্গে থাকে। অনেক সময় মা-বাবার সঙ্গে থেকেও সাপপাখির বাচ্চারা নিরাপদ থাকতে পারে না। ছিনতাই হয়ে যায়। মানুষ, চিল, বাজপাখি কিংবা বনবিড়ালের খাদ্যে পরিণত হয়। ইত্যাদি প্রতিকূলতা পেরিয়ে সাপপাখিরা সংখ্যায় বাড়তে পারছে না। ক্রমান্বয়ে ওদের সংখ্যা হ্রাস পাচ্ছে।

No comments:

Post a Comment