Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Friday, May 4, 2012

বইয়ের বাইরে স্কুলের ‘ভয়ংকর’ ৯ পাঠ

স্কুলের শ্রেণীকক্ষে বসে পাঠ্যসূচির বাইরেও শিক্ষা লাভ করে শিশুরা। পাঠের আনন্দের বিপরীতে সে পাঠ হতে পারে ভয়ংকর ও সুদূর প্রভাববিস্তারী। এক প্রতিবেদনে ফোর্বস ম্যাগাজিন জানিয়েছে, শিক্ষকেরা যা শেখান, তার পাশাপাশি
পারিপার্শ্বিক অবস্থা থেকেও শিশুরা একধরনের মানসিক শিক্ষা পায়। এসব ধারণা শিশু যখন বড় হয়, তখন তার বাস্তব জীবনকে প্রভাবিত করে। স্কুলে যেসব ভয়ংকর পাঠ শিশুমনে গেঁথে যেতে পারে, সম্প্রতি সে-বিষয়ক একটি তালিকা প্রকাশ করেছে ফোর্বস।
ফোর্বসের তালিকা অনুসারে ভয়ংকর পাঠের প্রথমটি হচ্ছে, ‘শিক্ষকেরা সব জানে’—এ ধারণাটি। শিশুরা ধারণা করে যে স্কুলের শক্তিশালী ও ক্ষমতাধর লোকটি অর্থাত্ শিক্ষকের কাছেই সব প্রশ্নের উত্তর থাকে। দায়িত্ব কাঁধে নিয়ে যিনি স্কুলে ক্ষমতা দেখান, শিশুরা মনে করে, তিনিই সবচেয়ে বেশি জানেন।
দ্বিতীয়টি হচ্ছে, স্কুল থেকে বের হলেই শেখার পালা শেষ হয়ে যায়। অর্থাত্ স্কুল থেকে বের হওয়ার পর যা কিছু করা হয়, সবই খেলার অংশ। তা থেকে নতুন কিছু শেখার কিছু নেই। তৃতীয় শিক্ষাটি হচ্ছে, সেরা ও ভালো ছাত্ররা সব ধরনের নিয়ম মেনে চলে। শিশুরা ধারণা করে, সব নিয়মকানুন মেনে চলতে পারলে সেরার পুরস্কার পাওয়া যায়। যারা তাদের মধ্যে সেরা হয়, তাদের নিয়মনিষ্ঠ হওয়ার বিষয়টিতে অন্য শিশুদের ঈর্ষা জন্মে। শিশুদের ক্ষেত্রে স্কুলের ভয়ংকর চতুর্থ পাঠটি হচ্ছে, তাদের ধারণা, বইতে যা লেখা আছে, সেটাই ঠিক। বই পড়ে যা শেখা হয়, সেটা পরীক্ষায় লিখতে না পারলে কোনো কিছু শেখা হয় না। পঞ্চম পাঠ হচ্ছে, সাফল্যের সহজ-সরল একটিই পথ রয়েছে আর তা হচ্ছে স্কুল থেকে পাস করে কলেজে যাওয়ার পথ। যে পাস করে কলেজে যেতে পেরেছে, সেই সবচেয়ে সফল। যারা স্কুল পাস করে কলেজে যেতে পারেনি বা গণিতে যাদের সমস্যা রয়েছে, তাদের মনে এই ধারণা বদ্ধমূল হয়ে গেঁথে যায়। ষষ্ঠ পাঠ হচ্ছে, ভালো নম্বর পাওয়ার জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে ভালো আচরণ করা। সারা দিন স্কুলে নিজের ভাবনা না ভেবে, সহপাঠীকে বা শিক্ষককে প্রশ্ন না করে বা শিস বাজিয়ে না বেড়ালেই ভালো নম্বর পাওয়া যাবে। শান্ত, চুপচাপ অ্যাসেম্বলি লাইনে দাঁড়িয়ে, ভদ্র আচরণ করলেই পরীক্ষার ফল ভালো হবে। সপ্তম পাঠটি হচ্ছে, পরীক্ষার মান ভালো হলে সঠিক মূল্যায়ন হয় বা ভবিষ্যতে সেই পরীক্ষার ফল কাজে আসবে। অষ্টম ভয়ংকর শিক্ষাটি হচ্ছে, শিশুরা ধারণা করে, পরীক্ষায় ভালো করার ফলে ভবিষ্যতে ভালো চাকরি পাওয়া যাবে ও বেশি আয় করা যাবে। শ্রেণীকক্ষে বসার চেয়ে ছুটির দিনে বেশি মজা হয়। সর্বশেষ ভয়ংকর যে পাঠ শিশুরা স্কুল থেকে লাভ করে, তা হচ্ছে, তাদের শিক্ষার উদ্দেশ্যে। তারা ধারণা করে যে তাদের ভবিষ্যত্ ক্যারিয়ার তৈরির জন্যই তারা লেখাপড়া করছে।

সূত্র:প্রথমআলো.কম, 04/05/2012

No comments:

Post a Comment