Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Friday, May 4, 2012

আধুনিক গুহামানব

১২ বছরের আশ্রয়স্হল উটাহ ডেজার্টে বিশ্রামরত সুয়েলো
১২ বছরের আশ্রয়স্হল উটাহ ডেজার্টে বিশ্রামরত সুয়েলো
পাহাড়ের গুহায় দিব্যি খাচ্ছেন-ঘুমোচ্ছেন। যুক্তরাষ্ট্রের উটাহ মরু এলাকায় পাহাড়ে বসবাস শুরু করেন আগে সর্বশেষ যে ৩০ মার্কিন ডলার ছিল তাও একটি ফোন বাক্সে রেখে যান তিনি। এই মার্কিন নাগরিকের নাম ড্যানিয়েল সুয়েলো। ২০০০ সালে নিকটাত্মীয়দের ছেড়ে চলে যান তিনি।

সম্প্রতি ৫১ বছর বয়সী এই আধুনিক গুহামানবের বিস্তারিত প্রকাশ করেছেন তাঁর ঘনিষ্ঠ বন্ধু মার্ক সুন্দিন ‘দ্য ম্যান হু কুইট মানি’ বইয়ে।
সুন্দিন দীর্ঘদিন তাঁর বন্ধু সুয়েলোকে খুব কাছ থেকে লক্ষ করেছেন। বইয়ে তিনি লিখেছেন, এক যুগ আগে যখন ঘর-বাড়ি ছেড়ে বেরিয়ে যায় তখন সুয়েলোকে পাগল মনে হয়েছিল তাঁর। বর্তমানে সেই সুয়েলোই আর্থিক সংকটে থাকা আমেরিকার হাজারো তরুণের প্রেরণার উত্স।
সুন্দিন লিখেছেন, অর্থলিপ্সায় আড়ষ্ট একটি সমাজে থেকে যাঁরা নতুন সমাজ গড়ায় বিভোর তাঁদের জন্য সুয়েলো এক জীবন্ত আদর্শ। বিশেষত অকুপাই আন্দোলনের মতো কর্মকাণ্ডে যুক্তদের সামনে সুয়েলো দৃষ্টান্ত স্থাপন করেছেন।
সুন্দিনের মতে, যদি বিশ্বের প্রতিটি মানুষ গড়পড়তা মার্কিনিদের জীবনযাপনের পরিবর্তে সুয়েলোর জীবন বেছে নিত, তবে পৃথিবীর পতন কিছুটা দেরি হতো।
সুয়েলোকে উদ্ধৃত করে তাঁর বন্ধু লিখেছেন, ‘আমি টাকা বা কোনো পণ্য ব্যবহার করি না। কোনো সরকারি অনুদান আমি গ্রহণ করিনি।’
‘আমার ব্যক্তিগত দর্শন হলো যেটা মুক্ত অবস্থায় পাওয়া যায় কিংবা যেগুলোকে সাধারণ মানুষ অবজ্ঞা করে সেগুলোকে গ্রহণ করা। এ নীতি মানতে গেলে বেঁচে থাকতে কিংবা মারা যেতে পারি।’ সুয়েলো আরও বলেছেন, ‘আমাদের সমাজ এমনই যে আপনার হাতে টাকা থাকতেই হবে। এখানে একটি পুঁজিবাদী সমাজের মধ্যে আপনাকে থাকতে হবে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই।’
সুয়েলো অর্থ ব্যবহার ছেড়ে দেওয়ার পর নিজের পাসপোর্ট ও ড্রাইভিং লাইসেন্সও ছুড়ে ফেলে দেন। নিজের পৈতৃক নাম শেলাবার্গার বদলে রাখেন সুয়েলো। স্প্যানিশ শব্দ সুয়েলোর অর্থ হলো মাটি।
সুয়েলো জীবনধারণ করেন ঘাস খেয়ে। আর গোসল করেন পাহাড়ের ঝরনায়। মজার বিষয় হলো, সুয়েলোর আদর্শে উদ্বুদ্ধ হয়ে তাঁর বন্ধু সুন্দিনও ২০০৮ সাল থেকে প্রথাগত সমাজের বাইরে থাকার সিদ্ধান্ত নিয়েছেন। ডেইলি মেইল অবলম্বনে।

সূত্র: প্রথমআলো.কম, ০৪/০৫/২০১২

No comments:

Post a Comment