Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Sunday, September 11, 2011

চুমু দেবে মোবাইল



সম্প্রতি জার্মানির গবেষকরা দাবি করেছেন, তারা ‘কিসিং মোবাইল’ বা ‘চুমু ফোন’সহ অনুভূতিবাহক একাধিক ফোন তৈরি করেছেন। গবেষকদের দাবি, নতুন এই মোবাইল ফোন যে কোনো অনুভূতি এবং চুমুর মতো স্পর্শকাতর অনুভূতিও সঞ্চার করতে পারে। খবর টাইমস অফ ইন্ডিয়া-এর।
কিসিং মোবাইলসহ অনুভূতিবাহক মোবাইল সিরিজের প্রটোটাইপ তৈরি করেছেন বার্লিন ইউনিভার্সিটি অফ দ্যা আর্টস-এর গবেষক ফ্যাবিয়ান হেমার্ট।

ফ্যাবিয়ান হেমার্টের দাবি, ‘অনুভূতিবাহক মোবাইলগুলো শ্বাস-প্রশ্বাসসহ চুমুর অনুভূতি বিনিময় করতে পারে।’

গবেষক হেমার্ট কিসিং মোবাইল ফোন তৈরি প্রসঙ্গে জানিয়েছেন, ‘আমাদের অনুভূতি ক্ষমতার ক্ষুদ্র অংশ ব্যবহার করতে পারে মোবাইল ফোন। মোবাইল ফোন টেক্সট, ভিডিও এবং কথার মতো তথ্য প্রেরণের জন্য মোবাইল দক্ষ মাধ্যম হলেও আমাদের মধ্যে এটি প্রিয়জনের সান্নিধ্য এনে দিতে পারে না।’

আঁকড়ে ধরা বা জড়িয়ে ধরার অনুভূতি তৈরি করতে সক্ষম এমন মোবাইলের দুই পাশে ব্যবহৃত হয়েছে ফোর্স সেন্সর এবং হাতের ওপরে ব্যবহারের জন্য একটি কোমল ফিতা। যখন এ ফোনটি ব্যবহার করা হবে তখন ফোনে ব্যবহৃত একটি মোটর ফিতাটিকে শক্ত করে আটকে ধরে জড়িয়ে ধরার অনুভুতি এনে দিতে পারে।

প্রিয়জনের শ্বাস নেবার অনুভ’তি এনে দিতে পারে এমন প্রটোটাইপ মোবাইল ফোনে রয়েছে  প্রেসার সেন্সর এবং জেট সেন্সর। কথা বলার সময় বাতাসের নড়াচড়া বা স্পর্শ করার মতো অনুভূতিগুলো এসব সেন্সর সঞ্চারিত করতে পারে।

কিসিং প্রটোটাইপ বা চুমু ফোনটিতে ব্যবহৃত হয়েছে ময়েশ্চার সেন্সর এবং মটোরাইজড ওয়েট স্পঞ্জ। যখন কোনো ফোন থেকে চুমু দেয়া হয় তখন অন্যপ্রান্তে একই রকম মেমব্রেন চুমুর অনুভূতি এনে দেবে। এক্ষেত্রে যতোখানি গাঢ় হবে ততোই বেশি অনুভূতি সঞ্চার করবে।

গবেষকরা জানিয়েছেন, ‘আমরা ভবিষ্যতে কেমন যোগাযোগ পদ্ধতি চাই সে আলোচনা শুরু হয়ে গেছে।’


হইতে: বিডিনিউজটোয়েন্টিফোরডটকম

No comments:

Post a Comment