Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Monday, May 2, 2011

গৌতম বুদ্ধের অষ্টমার্গের কথা



অষ্টমার্গপ্রথমঃ সত্য বোধ- অর্থাৎ মন থেকে সকল ভান্তি দূর করতে হবে । উপলব্ধি করতে হবে নিত্য ও অনিত্য বস্তুর মধ্যে প্রভেদ ।
দ্বিতীয়ঃ সংকল্প- সংসারের পার্থিব বন্ধন থেকে মুক্ত হবার আকাঙ্ক্ষা । যা কিছু পরম জ্ঞান তাকে উপলব্ধি করার জন্য থাকবে গভীর আত্ম সংযমের পথ ধরে এগিয়ে চলা ।
তৃতীয়ঃ সম্যক বা সত্য বাক্য । কোন মানুষের সাথেই মিখ্যা না বলা হয় । কাউকে গালিগালাজ বা খারাপ কথা বলা উচিত নয় । অন্য মানুষের সাথে যখন কথা বলবেতা যেন হয় সত্যপবিত্র আর করুণার পূর্ন ।

চতুর্থঃ সৎ আচরণ - সকল মানুষের উচিত ভোগবিলাস ত্যাগ করে সৎ জীবন যাপন করা । সমস্ত কাজের মধ্যেই যেন থাকে সংযম আর শৃঙ্খলা । এছাড়া অন্য মানুষের প্রতি আচরণে থাকবে দয়া ভালবাসা ।
পঞ্চমঃ সম্যক জীবিকা- অর্থাৎ সৎভাবে অর্থ উপার্জন করতে হবে এবং জীবন ধারনের প্রয়োজনে এমন পথ অবলম্বন করতে হবে যাতে রক্ষা পাবে পবিত্রতা ও সততা ।
ষষ্ঠঃ সৎ চেষ্টা- মন থেকে সকল রকম অশুভ ও অসৎ চিন্তা দূর করতে হবে-যদি কেউ আগের পাঁচটি পথ অনুসরণ করে তবে তার কর্ম ও চিন্তা স্বাভাবিকভাবেই সংযত হয়ে চলবে ।
সপ্তমঃ সম্যক ব্যায়াম অর্থাৎ সৎ চিন্তা - মানুষ এই সময় কেবল সৎ ও পবিত্র চিন্তা-ভাবনার দ্বারা মনকে পূর্ণ করে রাখবে ।
অষ্টমঃ এই স্তরে এসে মানুষ পরম শান্তি লাভ করবে । তার মন এক গভীর প্রশান্তির স্তরে উত্তীর্ন হবে ।

সূত্র : আকাশনীলপ্লানেট.ব্লগস্পট.কম

3 comments:

  1. বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র বুদ্ধ পূর্ণিমা উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বৃহস্পতিবার বঙ্গভবনের ক্রেডেনশিয়াল হলে বৌদ্ধ সম্প্রদায়ের নেতাদের জন্য এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করবেন।

    ReplyDelete