Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Monday, July 18, 2011

দেশীয় ল্যাপটপ-দোয়েল


সজল জাহিদ
দেশীয় ল্যাপটপ 'দোয়েল' ওপেন করার সঙ্গে সঙ্গে বেজে উঠবে 'এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা' গানটির সুর। বাঙালির হৃদয়গ্রাহী সুরটি বাজবে পাঁচ সেকেন্ড পর্যন্ত। দোয়েলের ডেস্কটপের ওয়ালপেপারের যে ছবি, সেটিও সাভারের স্মৃতিসৌধের। দোয়েলের যে চারটি মডেল, তাও দেশের ইতিহাসের চারটি বিশেষ দিনকেই ভিত্তি করে।
'প্রাইমারি মডেল ২১০২' দিয়ে বোঝানো হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এতে '২১' সংখ্যাটি ব্যবহার করা হয়েছে তারিখ হিসেবে। আর '০২' ব্যবহার করা হয়েছে মাস হিসেবে। একইভাবে রেসকোর্স ময়দানে বঙ্গবল্পুব্দর ঐতিহাসিক ভাষণের দিনকে স্মরণ করে দেওয়া হয়েছে অন্য একটি মডেলের নাম 'বেসিক ০৭০৩'। 'স্ট্যান্ডার্ড মডেল ২৬০৩' এসেছে স্বাধীনতা দিবসের চেতনা

থেকে। আর নয় মাসের যুদ্ধশেষের বিজয় দিবসকে ধারণ করে নেওয়া হয়েছে 'অ্যাডভান্স মডেল ১৬১২'।
বিশিষ্ট সুরকার ও পরিচালক খান আতাউর রহমানের ছেলে সংগীত পরিচালক আগুন 'এক সাগর রক্তের বিনিময়ে' গানটির সুর কম্পোজ করেছেন। সুরটির শুরুতেই সাগরের ঢেউয়ের শব্দ এবং এর আবহ থাকছে। এসব প্রক্রিয়ার মাধ্যমে দেশীয় ল্যাপটপের উৎপাদনের আয়োজন শেষ পর্যায়ে রয়েছে। এরই মধ্যে দোয়েলের পরীক্ষামূলক উৎপাদন সফলভাবে সম্পন্ন হয়েছে। উৎপাদিত ল্যাপটপের নানা রকম পরীক্ষা-নিরীক্ষাও চলছে। ল্যাপটপটির প্রযুক্তিগত সহায়তা, মানোন্নয়ন ও গবেষণার কাজ করতে উন্নয়ন সহযোগী হিসেবে আছে দেশীয় আইটি কোম্পানি গণনা টেকনোলজিস লিমিটেড। গণনা টেকনোলজিসেই এখন চলছে ল্যাপটপের সব গুণ-মানের পরীক্ষা।
ক্ষমতায় আসার পর বর্তমান সরকার দেশেই ল্যাপটপ উৎপাদনের ঘোষণা দেয়। ঘোষণার পরই কাজ শুরু করে টেলিফোন শিল্প সংস্থা (টেশিস)। 
পরে দেশীয় অন্য কোম্পানি টুএম করপোরেশন এবং মালয়েশিয়ার টিএফটি টেকনোলজি গ্রুপ এতে যুক্ত হয়। আপাতত তাদের উৎপাদনক্ষমতা মাসে ১০ হাজার। এ মাসের শেষ দিকে প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ল্যাপটপ উৎপাদন কার্যক্রম উদ্বোধন করবেন বলে জানিয়েছেন টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু। মন্ত্রী জানান, সরকারের দিক থেকে এরই মধ্যে ল্যাপটপটির বিশেষ চাহিদা সৃষ্টি হয়েছে।
দোয়েলের হার্ডওয়্যার ও সফটওয়্যার সম্পর্কে গণনা টেকনোলজিস জানিয়েছে, ল্যাপটপটিতে ওপেন সোর্স ও ফ্রি অপারেটিং সিস্টেম দেওয়া হচ্ছে। তা ছাড়া 'লিনাক্স' নামে অন্য অপারেটিং সিস্টেমটি শুধু দোয়েলের উপযোগী করে বিশষভাবে তৈরি করা হয়েছে। অন্যদিকে বিনা পয়সায় উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারের জন্য উইন্ডোজ করপোরেশনের কাছে আবেদন করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানির অনুমোদন পাওয়া গেলে উইন্ডোজও বিনা পয়সায় ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। সম্পূর্ণ বাংলা ইন্টারফেস, বাংলা লেখার সুবিধা, বাংলা বিশ্বকোষ ও সেই সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ওপর একটি ডিজিটাল আর্কাইভস সফট্ওয়্যার আকারে এতে সংযোজিত হবে।
টেশিসের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইসলাম তাদের উৎপাদিত ল্যাপটপ সম্পর্কে বলেন, প্রচলিত ল্যাপটপগুলোর সব সুবিধাই এতে রয়েছে। গুণগত মান ও দামে সাশ্রয়ী হওয়ায় ল্যাপটপটি দেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় আইটি পণ্য হবে।
দোয়েল বিষয়ে ইন্টারনেটের বিভিন্ন সমাজিক যোগাযোগমাধ্যমে 'দোয়েল' রীতিমতো হৈচৈ ফেলে দিয়েছে। প্রাথমিকভাবে দুই হাজার ল্যাপটপ বিশেষ মূল্যে বাজারে ছাড়া হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ১০, ১০ দশমিক ১, ১২ দশমিক ১ ও ১৪ ইঞ্চি আকারের এ ল্যাপটপগুলোর সম্ভাব্য মূল্য হবে ১০ হাজার, ১৪ হাজার, সাড়ে ১৯ হাজার ও ২৭ হাজার টাকা।
এখন ল্যাপটপ তৈরি করা হলেও সরকার এ প্রকল্পের আওতায় স্বয়ংসম্পূর্ণ ল্যাপটপ এবং এর যন্ত্রাংশ তৈরির কথা ভাবছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। জানা গেছে, আগামী ছয় মাস পর্যন্ত মালয়েশিয়ার বিশেষজ্ঞরা দেশীয় ইঞ্জিনিয়ারদের প্রযুক্তি সহায়তা দিয়ে তাদের প্রশিক্ষণ দেবেন। পরে প্রযুক্তিও হস্তান্তর করা হবে। ফলে দেশে স্বয়ংসম্পূর্ণভাবে ল্যাপটপ তৈরি করার পাশাপাশি ভবিষ্যতে মোবাইল ফোনসেটসহ অন্যান্য ইলেক্ট্রনিক-পণ্য সংযোজনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
সূত্র: সমকাল

No comments:

Post a Comment