Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Thursday, June 30, 2011

নেপালে রাজপ্রাসাদ থেকে গুপ্তধন উদ্ধার

নেপালের রাজধানী কাঠমান্ডুতে সাবেক একটি রাজপ্রাসাদে বিপুল পরিমাণ গুপ্তধন পাওয়া গেছে। সংস্কারকাজ করার সময় প্রাসাদের নিচে সোনা ও রুপার অলংকারের এই বিপুল মজুদ দেখতে পান শ্রমিকেরা। গতকাল মঙ্গলবার সরকারের পক্ষ থেকে এ কথা জানানো হয়।

ষোড়শ শতাব্দীর হনুমান ধোকা প্রাসাদের নিচের একটি গুদামঘরে ওই গুপ্তধন ছিল। প্রাসাদটি ইউনেসকোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় রয়েছে। গুপ্তধনগুলো ৫০০ বছরেরও বেশি পুরোনো বলে ধারণা করা হচ্ছে। সংস্কৃতি মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এ সব কথা জানান।
মুখপাত্র জালকৃষ্ণ শ্রেষ্ঠ বলেন, গুপ্তধনের মধ্যে ধাতব মুদ্রা ও অলংকার রয়েছে। দেখে মনে হচ্ছে, গুপ্তধনগুলো দেব-দেবীকে উৎসর্গ করা হয়েছিল।
উদ্ধার করা গুপ্তধনের দাম কত, তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে সংস্কৃতি মন্ত্রণালয়ের মুখপাত্র ধারণা করছেন, প্রায় ৩০০ কেজি গুপ্তধন রয়েছে। তিনি আরও বলেন, সংস্কারকাজ চলার সময় এ ধরনের আরও গুপ্তধন পাওয়া যেতে পারে বলে তাঁরা আশা করছেন।
ঊনবিংশ শতাব্দীর প্রায় শেষ পর্যন্ত প্রাসাদটিতে নেপালের রাজপরিবারে বসবাস করত। প্রাসাদটিকে পরে জাদুঘরে রূপান্তরিত করা হয়।
জরাজীর্ণ এই রাজপ্রাসাদটি সংস্কারের জন্য ৬৫ হাজার ডলারের একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। দুই মাস আগে সংস্কারকাজ শুরু হয়। চলবে আগামী সেপ্টেম্বর পর্যন্ত। এএফপি।

No comments:

Post a Comment