ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতায় নামতে যাচ্ছে গুগল ইনকরপোরেশন। সামাজিক যোগাযোগের নেটওয়ার্কের বাজার ধরতে ফেসবুকের আদলে প্রতিষ্ঠানটি তৈরি করছে গুগল প্লাস।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গুগল প্লাস বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এটা ফেসবুকের আদলেই তৈরি করা হচ্ছে। এতে প্রোফাইল ছবি এবং নিউজফিডের বিষয়কে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ব্যবহারকারীদের নতুন বন্ধু অথবা যোগাযোগের অন্যান্য বিষয়ের ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম থাকবে।
গুগল প্লাসে বন্ধু ও পরিচিত ব্যক্তিদের নানা ধরনের গ্রুপ তৈরি করা যাবে। পরিবারের সদস্য, সহকর্মী, স্কুলবন্ধুসহ বিভিন্ন ধরনের গ্রুপ করা যাবে। এ ছাড়া ছবি, ভিডিওসহ অন্যান্য তথ্যও শেয়ার করা যাবে। গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে, এতে গোপনীয়তার বিষয়টি বেশ গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমানে খুব কমসংখ্যক ব্যবহারকারী পরীক্ষামূলকভাবে এটা ব্যবহার করছে। তবে তারা এখনো জানায়নি, কখন থেকে গুগল প্লাস সবার জন্য উন্মুক্ত করা হবে।
গত এপ্রিলে গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর দায়িত্ব ভার নেন। এর পর থেকে সামাজিক যোগাযোগের নেটওয়ার্কে সবচেয়ে বড় ধরনের বিনিয়োগ করতে যাচ্ছে গুগল। ল্যারি পেজ এটিকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন, কারণ বর্তমানে মানুষ ফেসবুক ও টুইটারের মতো সাইটগুলোতে অনেক বেশি সময় ব্যয় করছে।
গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বিশেষজ্ঞ রয় ভ্যালডেস এ সম্পর্কে বলেন, ‘গুগল অতীতে সামাজিক বিষয়গুলোকে কম গুরুত্ব দিয়ে ভুল করেছে। এ কারণে তারা এখন স্বস্তিতে নেই।’
হাডসন স্কয়ার রিসার্চের বিশেষজ্ঞ ররি মাহের বলেন, অন্য সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক সেবাগ্রহণকারীদের গুগল প্লাসে নিয়ে আসা সহজ হবে না। তিনি জানান, ফেসবুকের ব্যবহারকারী বর্তমানে ৭০ কোটির মতো। প্রতিনিয়ত আরও যোগ হচ্ছে। তাই ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতা অনেক কঠিন হবে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গুগল প্লাস বর্তমানে পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। এটা ফেসবুকের আদলেই তৈরি করা হচ্ছে। এতে প্রোফাইল ছবি এবং নিউজফিডের বিষয়কে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। ব্যবহারকারীদের নতুন বন্ধু অথবা যোগাযোগের অন্যান্য বিষয়ের ক্ষেত্রে সুনির্দিষ্ট নিয়ম থাকবে।
গুগল প্লাসে বন্ধু ও পরিচিত ব্যক্তিদের নানা ধরনের গ্রুপ তৈরি করা যাবে। পরিবারের সদস্য, সহকর্মী, স্কুলবন্ধুসহ বিভিন্ন ধরনের গ্রুপ করা যাবে। এ ছাড়া ছবি, ভিডিওসহ অন্যান্য তথ্যও শেয়ার করা যাবে। গুগলের পক্ষ থেকে বলা হচ্ছে, এতে গোপনীয়তার বিষয়টি বেশ গুরুত্ব দেওয়া হচ্ছে। বর্তমানে খুব কমসংখ্যক ব্যবহারকারী পরীক্ষামূলকভাবে এটা ব্যবহার করছে। তবে তারা এখনো জানায়নি, কখন থেকে গুগল প্লাস সবার জন্য উন্মুক্ত করা হবে।
গত এপ্রিলে গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর দায়িত্ব ভার নেন। এর পর থেকে সামাজিক যোগাযোগের নেটওয়ার্কে সবচেয়ে বড় ধরনের বিনিয়োগ করতে যাচ্ছে গুগল। ল্যারি পেজ এটিকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছেন, কারণ বর্তমানে মানুষ ফেসবুক ও টুইটারের মতো সাইটগুলোতে অনেক বেশি সময় ব্যয় করছে।
গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের বিশেষজ্ঞ রয় ভ্যালডেস এ সম্পর্কে বলেন, ‘গুগল অতীতে সামাজিক বিষয়গুলোকে কম গুরুত্ব দিয়ে ভুল করেছে। এ কারণে তারা এখন স্বস্তিতে নেই।’
হাডসন স্কয়ার রিসার্চের বিশেষজ্ঞ ররি মাহের বলেন, অন্য সামাজিক যোগাযোগের নেটওয়ার্ক সেবাগ্রহণকারীদের গুগল প্লাসে নিয়ে আসা সহজ হবে না। তিনি জানান, ফেসবুকের ব্যবহারকারী বর্তমানে ৭০ কোটির মতো। প্রতিনিয়ত আরও যোগ হচ্ছে। তাই ফেসবুকের সঙ্গে প্রতিযোগিতা অনেক কঠিন হবে।
No comments:
Post a Comment