Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Thursday, May 24, 2012

পরীক্ষাগারে তৈরি হচ্ছে হূদপেশি



এবারে গবেষকেরা সত্যিকার অর্থেই ভাঙা হূদয় জোড়া লাগানোর চেষ্টা করছেন! সম্প্রতি রোগীর দেহকোষ ব্যবহার করে পরীক্ষাগারে অধিক কার্যকর হূদপেশি তৈরিতে সফল হয়েছেন ইসরায়েলের একদল গবেষক।

গবেষকেরা জানিয়েছেন, হার্ট অ্যাটাকের পরে হূৎপিণ্ডের নষ্ট হয়ে যাওয়া পেশিগুলো মেরামত করা সম্ভব। তাঁরা জানিয়েছেন, স্টেম সেল বা ভ্রূণ কোষ ব্যবহার করে চিকিৎসায় হার্ট বা হূৎপিণ্ডকে আবারও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব। 
এক খবরে বিবিসি জানিয়েছে, বিশেষজ্ঞরা ভ্রূণ কোষ ব্যবহার করে নতুন পেশি তৈরির মাধ্যমে হার্টের বিভিন্ন সমস্যা সমাধানে কাজ করছেন। চিকিৎসকদের বক্তব্য, এখন বাইপাস সার্জারি করে হার্ট অ্যাটাকের পরে বেঁচে থাকা কোষগুলোর মৃত্যু ঠেকানোর চেষ্টা করা হয়। কিন্তু যে অংশ হার্ট অ্যাটাকের কারণে ক্ষতিগ্রস্ত হয়, সে অংশে ভ্রূণ কোষ ব্যবহার করে ওই মৃত অংশকেও বাঁচিয়ে তোলা সম্ভব। এর ফলে কোষগুলো আবারও নতুন জীবন লাভ করে।
গবেষকেরা জানিয়েছেন, ভ্রূণ কোষ ব্যবহারের ফলে হার্ট অ্যাটাকের চিকিৎসা করে সুস্থ হয়ে ওঠার পরে স্বাভাবিক জীবনযাপন করা সম্ভব হবে। 
ইসরায়েলের রামবান মেডিকেল সেন্টারের গবেষকেরা তাঁদের সাম্প্রতিক গবেষণায় দুজন হূদরোগীর দেহকোষ সংগ্রহ করে এ কোষের জিনগুলোর মিশ্রণ ঘটিয়েছেন এবং ভ্রূণ কোষ গবেষণায় সফল হয়েছেন। তাঁরা নতুন যে কোষ তৈরি করেছেন, তা প্রাণীদেহে পরীক্ষা করে দেখেছেন। গবেষকেরা আশা করছেন মানুষের ক্ষেত্রেও এ পদ্ধতি কাজে লাগবে। তবে, এ ক্ষেত্রে আরও গবেষণার প্রয়োজন বলেই মনে করছেন গবেষক লিওর গেপসটিন।
সূত্র: প্রথমআলো.কম,24/05/2012

No comments:

Post a Comment