Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Monday, November 5, 2012

প্রবেশপত্রে ক্যাটরিনার ছবি!


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১২-২০১৩ শিক্ষাবর্ষে ভর্তি-ইচ্ছুক কিছু শিক্ষার্থী পড়েছেন বিপাকে। কারণ, প্রবেশপত্র হাতে পেয়ে দেখেন সেখানে নিজদের ছবির স্থলে রয়েছে বলিউড নায়ক-নায়িকাসহ ক্রিকেট তারকাদের ছবি।

বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ইউনিটের (আইন অনুষদ) সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিতে মুঠোফোন কোম্পানি টেলিটকের মাধ্যমে আবেদন করেন মোহাম্মদ আলী হাসান। সঠিকভাবে আবেদন করলেও ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে গিয়ে বিপাকে পড়েন তিনি। ডাউনলোড শেষে হাতে পান প্রবেশপত্র। কিন্তু তাঁর ছবির জায়গায় রয়েছে বলিউডের তারকা ক্যাটরিনা কাইফের ছবি।
বিশ্ববিদ্যালয় প্রশাসন মডেলদের ছবিসহ ওই সব প্রবেশপত্র দিয়েই পরীক্ষা নেওয়ার ঘোষণা দিয়েছে। ১১ নভেম্বর ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে।
মোহাম্মদ আলী হাসানের মতো এমনই বিপদে পড়েছেন আরও আটটি ইউনিটের একাধিক পরীক্ষার্থী। এর সঠিক পরিসংখ্যান বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে নেই। এ পরিস্থিতিতে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য বিকল্প ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে কর্তৃপক্ষ এ জন্য শিক্ষার্থীদের দায়ী করেছে।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, প্রবেশপত্র সংগ্রহের ক্ষেত্রে কারিগরি ব্যবস্থায় পর্যাপ্ত গোপনীয়তা না থাকায় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্রে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীর বদলে ভারতীয় হিন্দি ছবির মডেল ও ক্রিকেট তারকাদের ছবি কে বা কারা আপলোড করে দিয়েছে।
উপাচার্য অধ্যাপক আনোয়ারুল আজিম আরিফ প্রথম আলো ডটকমকে বলেন, ‘ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা বিভিন্ন কোচিং সেন্টার ও মিডিয়ার মাধ্যমে আবেদন করে থাকে। ফলে তাদের সব তথ্য ওই সব কোচিং সেন্টার ও মিডিয়ার কাছে সংরক্ষিত ছিল।’ তারাই এ ধরনের কাণ্ড ঘটিয়েছে বলে দাবি করেন উপাচার্য।
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির নির্দেশানুযায়ী প্রবেশপত্র ডাউনলোড করার নিয়মে বলা হয়েছে: বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.cu.ac.bd থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি) বোর্ড, রোল, পাসের সন ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে প্রবেশ করতে হবে। সব তথ্য সঠিক হলে গোপন নম্বর দিয়ে শিক্ষার্থীরা ছবি আপলোড করে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।
তবে ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার রোল নম্বর ও ইউনিট কোড দিয়েই প্রবেশপত্র ডাউনলোড করা যায়। এতে এইচএসসি পরীক্ষার বোর্ড, রোল নম্বর, পাসের সন ও রেজিস্ট্রেশন নম্বরের প্রয়োজন হচ্ছে না।
আর এই সুযোগ নিয়ে কে বা কারা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকে নয়টি ইউনিটের একাধিক পরীক্ষার্থীর প্রবেশপত্রে নায়ক-নায়িকা ও ক্রিকেট খেলোয়াড়দের ছবি আপলোড করে দেয়। আর ছবি একবার আপলোড করা হলে পরে তা পরিবর্তনের কোনো সুযোগ নেই। এতে করে পরীক্ষার্থীরা প্রবেশপত্রে তাঁদের নিজেদের ছবি ব্যবহার করতে পারছেন না।
নিজেদের ত্রুটি ঢাকতে প্রথমে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে উল্লেখ না থাকলেও পরীক্ষার দিন পরীক্ষার্থীদের দুই কপি ছবি ও এইচএসসি বা সমমানের পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে রাখার জন্য গতকাল রোববার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বারের মতো অংশগ্রহণকারী শিক্ষার্থী বেলায়েত হোসেন বলেন, গত ভর্তি পরীক্ষায় কোনো শিক্ষার্থী প্রবেশপত্রে ছবি আপলোড করলে তাতে যদি ভুল হতো তা সংশোধন করার একটা ব্যবস্থা ছিল। এবার তা রাখা হয়নি।
বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষায় নয়টি ইউনিটের ৪১টি বিভাগের প্রায় চার হাজার আসনে দেড় লক্ষাধিক শিক্ষার্থী আবেদন করেছেন।
 সূত্র: প্র্রথমআলো.কম

No comments:

Post a Comment