Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Sunday, August 12, 2012

মঙ্গলের রুক্ষ প্রান্তর যেন মোজাভে মরুভূমি


ঢাকা, ১০ আগস্ট: এ যেন মঙ্গলের মাটিতে এক টুকরো পৃথিবী। তবে শস্যশ্যামলা নয়, ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমির মতোই রুক্ষ লালগ্রহের সেই ‘দুনিয়া’। অন্তত সে রকমটাই ধরা পড়েছে মঙ্গলের নতুন ‘বাসিন্দা’ ‘মিস কৌতূহলের’ চোখে। এবং সঙ্গে সঙ্গেই সেই ছবি সে পাঠিয়ে দিয়েছে নাসার
গবেষণাগারে। যা দেখে বিস্মিত বিজ্ঞানীরাও।
রোববার রাতে মঙ্গলের মাটি ছোঁয়ার পর থেকেই একের পর এক ছবি পাঠাচ্ছিল কিউরিওসিটি। আপাতত সব কিছুকে পিছনে ফেলে দিয়েছে বৃহস্পতিবারের নতুন ছবিগুলো। ‘গেল ক্রেটার’ বা মঙ্গলের যে বিশাল গহ্বরে অবতরণ করেছিল কিউরিওসিটি, বৃহস্পতিবার সেখানকারই ছবি পাঠিয়েছে সে। আর তাতেই ধরা পড়েছে উঁচু-নিচু পাহাড়, মরুভূমির মতো বিস্তৃত রুক্ষ প্রান্তর। দেখতে প্রায় পৃথিবীর মতোই।
এতেই মজেছেন বিশেষজ্ঞরা। তাদেরই একাংশ ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমির সঙ্গে মিল খুঁজে পান ওই রুক্ষ প্রান্তরের। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির মুখ্য বিজ্ঞানী জন গ্রটজিঙ্গার বলেছেন, “মঙ্গলের মাটিতে পৃথিবীর মতো বৈশিষ্ট্য দেখতে কী অদ্ভুতই না লাগে।” একই সঙ্গে তিনি জানান, পৃথিবীর মতো মঙ্গলের প্রকৃতিও বৈচিত্র্যপূর্ণ।
তবে মিল থাকলেও অমিলের জায়গাও যে বিস্তর তাও পরিষ্কার ভাবে জানিয়েছেন জন। যেমন-পৃথিবীতে না হলেও মঙ্গলের ওই মরুভূমির মতো দেখতে এলাকায় কিন্তু সব সময় তেজস্ক্রিয় বিকিরণ আছড়ে পড়ছে। বিশেষজ্ঞদের মতে, ওই এলাকা এক সময় আরও উত্তপ্ত ছিল। কিন্তু ঠিক কী কারণে এবং কী ভাবে আবহাওয়ার এই পরিবর্তন ঘটল, আগামী দিনে কিউরিওসিটি সেই রহস্যেরও কিনারা করতে পারবে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।
নাসা সূত্রে খবর, কিউরিওসিটি অবতরণ করেছে মঙ্গলের শার্প পর্বতের পাদদেশ থেকে প্রায় চার কিলোমিটার দূরে। যেই শার্প পর্বতে কোনও এক সময়ে জল পাওয়া যেত বলে ধারণা বিজ্ঞানীদের। এবং প্রাণের অস্তিত্বের খোঁজে এই এলাকাটিকেই কিউরিওসিটির মাধ্যমে কাটাছেড়া করতে চান বিজ্ঞানীরা।
আপাতত তাই দূরের হলেও বিজ্ঞানীদের বেশ পরিচিতই লাগছে লাল রঙা এই পড়শি গ্রহটিকে।  সূত্র: ওয়েবসাইট।
সূত্র:বিডিনিউজ২৪.কম

No comments:

Post a Comment