Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Wednesday, July 18, 2012

স্বামী-স্ত্রী যখন আলাদা রুমে ঘুমান

বিয়ের পর যদি স্বামী-স্ত্রী আলাদা ঘরে ঘুমান তাহলে ব্যাপারটা কেমন চোখে লাগার মতো। আর তাই করেন শতকরা ২৫ ভাগ দম্পতি। তারা বিয়ের পরে এক বিছানা শেয়ার করেন না। এর ফলে তাদের মধ্যকার স্বামী-স্ত্রীর সম্পর্ক আস্তে আস্তে নষ্ট হতে থাকে। এক সময় দেখা দেয় দাম্পত্য কলহ। বিয়ের আগে একজন নারী বা পুরুষে তার সঙ্গী পাওয়ার ঝোঁক থাকে দুর্নিবার। কিন্তু বিয়ের পরে কি সেই আকুতি কমে আসে! যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্পির ফাউন্ডেশন এক গবেষণায় প্রমাণ
পেয়েছে শতকরা ২৫ ভাগ দম্পতি এক বিছানায় এমনকি এক রুমে ঘুমান না। এর অর্থ হলো প্রতি চারটি দম্পতির মধ্যে একটি দম্পতি আলাদা আলাদা রুমে রাত্রি যাপন করেন। তারা হয়তো নিরিবিলি ঘুমাতে চান অথবা থাকতে পারে তাদের অন্য কোন শারীরিক সমস্যা। কিন্তু ম্যানহ্যাটানের ডাক্তার জোসেফ সিলোনা বলেন, দম্পতিদের এই প্রবণতা কাটিয়ে উঠা উচিত। তা না হলে দাম্পত্যে সঙ্কট দেখা দিতে পারে। এজন্য তাদের এক বিছানায় ঘুমানো উচিত। একে অন্যের খুব সান্নিধ্যে চলে আসা উচিত। এক্ষেত্রে তারা নিচের পন্থাগুলো অবলম্বন করতে পারেন।
১. কাছাকাছি থাকুন। একজন অন্যজনকে স্পর্শ করুন। যখন আপনার ঘুম এসে যাচ্ছে তার আগে আপনার জীবনসঙ্গীকে কাছে পাওয়ার চেষ্টা করুন। এতে হরমোনের উৎপাদন বেড়ে যায়। আপনার মানবিক বন্ধন দৃঢ় হয়। ঘুমাতে যাওয়ার আগে যখন টিভি দেখছেন তখন আপনারা একে অন্যের হাত দুটো মুঠো করে ধরুন। তাতে মানসিক পরিবর্তন আসবে। এ জন্য বেভারলি হিলসের মনোরোগ বিশেষজ্ঞ ডাক্তার ক্যারোল লিবারম্যান বলেন, দম্পতিদের উচিত ঘুমাতে যাওয়ার আগে একটু আলাদা চেষ্টা করা। তাদের মধ্যে স্পর্শ নামের অনুভূতি কাজ করলে তাদের প্রেমময় ও শারীরিক স্বাস্থ্য ভাল থাকবে।
২. বালিতে মাথা রেখে গল্প করুন। যখন সব বাধা পেরিয়ে স্বামী-স্ত্রী একই বিছানায় ঘুমাতে যান তখন তাদের উচিত বালিতে মাথা রেখে গল্পে মেতে ওঠা। সেই গল্প হতে পারে কিভাবে আপনার বাচ্চা স্কুলে যাবে, আপনার গাড়ি কাল কেমন সার্ভিস দেবে, কর্মক্ষেত্রে আপনাকে কি কাজ করতে হবে। এভাবে গল্প করতে করতে দেখবেন আপনাদের মধ্যকার জড়তা কেটে যাবে। ঘুমে ব্যাঘাত ঘটে এই কথা চিন্তা করে কেউ যদি তারপরও আলাদা ঘরে ঘুমান তাহলে উচিত হবে যিনি ঘুম থেকে আগে উঠবেন তিনি যেন তার জীবনসঙ্গীর খোঁজে অন্য ঘরে ঢুঁ মারেন।
৩. কোন দম্পতি যদি এভাবে একত্রে না ঘুমিয়ে আলাদা আলাদা ঘুমান তাহলে তাদের মধ্যে শারীরিক সম্পর্ক আস্তে আস্তে লোপ পাবে। তবে কোন কোন ক্ষেত্রে মনোবিজ্ঞানীরা দেখেছেনÑ আলাদা ঘরে ঘুমালেও দম্পতিদের শারীরিক সম্পর্ক ঠিক থাকে। এক্ষেত্রে তাদের মানসিক প্রস্তুতি বড় হয়ে দেখা দেয়।
৪. আবেগ প্রকাশের মাধ্যমে নিজেদের মধ্যে বন্ধনকে আরও শক্ত করুন। এ কাজটি দম্পতিদের জন্য খুব সোজা। যদি কোন দম্পতি এক বিছানায় না ঘুমান তাহলে তারা একে অন্যের আবেগ অনুভূতিকে স্পর্শ করতে পারবেন না। ফলে তাদের বন্ধন শিথিল হতে থাকে।
 সূত্র: বিডিনিউজ২৪.কম, 18/07/2012

No comments:

Post a Comment