Accounting

হিসাববিজ্ঞানে ভাল রেজাল্টে আগ্রহী
এস.এস.সি , এইচ.এস.সি ও অনার্সের হিসাববিজ্ঞান নিয়ে সমস্যা আছে...
দেরী না করে নিচের লিংকে ক্লিক কর

Honours & Masters Result

নিচের লিংকে ক্লিক করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত অনার্স ও মাস্টার্স এর রেজাল্ট পেয়ে যাবে

রাশিফল জানতে চান?

তাহলে এখনি নিচের লিংকে ক্লিক করে আপনার রাশি সম্পর্কে জেনে নিন। ২০১২ সালটি আপনার কেমন যাবে জানতে এখনি ক্লিক করুণ.....

Monday, May 30, 2011

মুঠোফোন-বার্তায় ১৯ কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে ১৯টি কলেজে এবার একাদশ শ্রেণীতে ভর্তির কার্যক্রম চলবে মুঠোফোনে খুদে বার্তার (এসএমএস) মাধ্যমে। গতকাল রোববার থেকে শুরু হয়েছে এ কার্যক্রম। শুধু টেলিটক প্রিপেইড মুঠোফোন থেকে আবেদন করা যাবে। এর ফলে কলেজে গিয়ে ফরম পূরণ করা এবং তা জমা দেওয়ার ঝামেলা পোহাতে হবে না।
এ প্রসঙ্গে ঢাকা বোর্ডের চেয়ারম্যান ফাহিমা খাতুন প্রথম আলোকে জানান, এ বছরই প্রথম মুঠোফোনের মাধ্যমে কলেজে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। এর মাধ্যমে শিক্ষার্থীদের হয়রানি কমবে এবং ভবিষ্যতে শিক্ষার্থী-সহায়ক এ ধরনের উদ্যোগ আরও বেশি সম্প্রসারিত হবে।


গতকাল প্রথম দিনই ৮১৩টি আবেদন পাওয়া গেছে বলে জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের কম্পিউটার কেন্দ্রের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর।
আবেদনের জন্য মুঠোফোনের মেসেজ অপশনে গিয়ে CAD দিয়ে কাঙ্ক্ষিত কলেজের EIIN দিয়ে কাঙ্ক্ষিত গ্রুপের নামের প্রথম অক্ষর বোর্ডের নামের প্রথম তিন অক্ষর রোল নম্বর এসএসসি বা সমমান পরীক্ষায় পাসের সন পালার (শিফট) নাম কোটার নাম লিখে Send করতে হবে 16222 নম্বরে।
উদাহরণ হিসেবে CAD 696954 S DHA 123456 2011 M FQ (এখানে 696954—কাঙ্ক্ষিত কলেজের EIIN, S—কাঙ্ক্ষিত গ্রুপের নামের প্রথম অক্ষর, DHA—বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, 123456—আবেদনকারীর এসএসসি/সমমান পরীক্ষা পাসের রোল নম্বর, এসএসসি/সমমান পরীক্ষা পাসের সন, M—শিফটের নামের প্রথম অক্ষর, FQ—মুক্তিযোদ্ধা কোটা)।
টেলিটক বাংলাদেশের ব্যবস্থাপক ও প্রধান (ভিএএস অ্যান্ড করপোরেট) মো. শামসুজ্জোহা জানান, শিক্ষার্থীরা নতুন এ পদ্ধতিতে ভর্তি হওয়ার বিষয়টিকে স্বাগত জানাবে বলে তাঁদের বিশ্বাস।
কলেজগুলোর EIIN ও পালা: ঢাকা কলেজের EIIN—(107977), সরকারি বাঙলা কলেজ (108210), সরকারি বিজ্ঞান কলেজ (108535), সরকারি কবি নজরুল কলেজ (108507), বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ (108155), সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ (108508), সরকারি ভাওয়াল বদরে আলম কলেজ (109031), সরকারি টঙ্গী কলেজ (109061), সরকারি তোলারাম কলেজ (112478), রাজউক উত্তরা মডেল কলেজ (108573, পালা—প্রভাতি, দিবা ও ইংরেজি সংস্করণ), তেজগাঁও কলেজ (108533), ঢাকা সিটি কলেজ (107975, পালা—ছাত্রীদের জন্য প্রভাতি ও ছাত্রদের জন্য দিবা), ঢাকা কমার্স কলেজ (108207), ভিকারুন নিসা নূন কলেজ (108357, পালা—বিজ্ঞানের জন্য ইংরেজি সংস্করণ), আইডিয়াল স্কুল ও কলেজ মতিঝিল 108277), রেসিডেনসিয়াল মডেল কলেজ (108258, পালা—প্রভাতি ও দিবা), বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস পাবলিক স্কুল ও কলেজ (108161, পালা—ছাত্রীদের জন্য প্রভাতি ও ছাত্রদের জন্য দিবা), লালমাটিয়া মহিলা কলেজ (108251), ঢাকা ইমপেরিয়াল কলেজ (107974)।
ভর্তি-ইচ্ছুক গ্রুপের ক্ষেত্রে: বিজ্ঞানের জন্য S, মানবিকের জন্য H এবং ব্যবসায় শিক্ষার জন্য B লিখতে হবে। আর পালার ক্ষেত্রে প্রভাতির জন্য M, দিবার জন্য D, ইংরেজি সংস্করণের জন্য E এবং আবেদন করা কলেজের যদি কোনো পালা না থাকে, তবে N লিখতে হবে।
কোটার ক্ষেত্রে: মুক্তিযোদ্ধা কোটার জন্য FQ এবং শিক্ষা মন্ত্রণালয় এবং এর অধীনস্থ দপ্তর ও নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারী ও প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সদস্যদের সন্তানদের কোটার জন্য EQ লিখতে হবে।
ফিরতি সংক্ষিপ্ত বার্তায় আবেদনকারীর নাম, কলেজের নাম, গ্রুপের নাম এবং পালাসহ ফি বাবদ কত টাকা কেটে নেওয়া হবে, তা জানিয়ে একটি PIN দেওয়া হবে। আবেদনে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে CADYesPIN যোগাযোগের নম্বর (নিজের ব্যবহূত যেকোনো মুঠোফোন নম্বর) লিখে Send করতে হবে 16222 নম্বরে।
একজন আবেদনকারী একাধিক কলেজে বা একই কলেজে একাধিক গ্রুপে বা একই কলেজে একাধিক পালায় আলাদাভাবে আবেদন করতে পারবে, তবে প্রতি ক্ষেত্রেই ফি বাবদ ৮০ টাকা কেটে নেওয়া হবে।
ভর্তির আবেদনপত্র গ্রহণের শেষ সময় ৯ জুন। পুনর্নিরীক্ষণের মাধ্যমে যাদের ফল পরিবর্তন হবে, তাদের জন্য আবেদন গ্রহণের শেষ সময় ১৩ জুন। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের মেধাক্রম ১৯ জুন খুদে বার্তা, নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট www.educationboard.gov.bd ও www.dhakaeducationboard.gov.bd-এর মাধ্যমে জানানো হবে।
আবেদন ফরম ও ভর্তি ফি: শিক্ষা মন্ত্রণালয় একাদশ শ্রেণীর নীতিমালা ঘোষণার পর কলেজগুলোয় গত শনিবার থেকে ভর্তির কার্যক্রম শুরু করেছে। এবার ভর্তি-ইচ্ছুক প্রার্থীদের কাছ থেকে ফরমের মূল্য ও ভর্তি ব্যবস্থাপনা ব্যয়ের জন্য ৮০ টাকা করে রাখা যাবে। বিলম্ব ফি ছাড়া ভর্তির শেষ তারিখ ২৮ জুন। ক্লাস শুরু ২ জুলাই। তবে বিলম্ব ফিসহ ভর্তির শেষ সময় ১১ জুলাই।



সূত্র: প্রথম আলো, ৩০/০৫/২০১১

No comments:

Post a Comment